মাদারীপুরে ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদের স্মরণ সভা

মাদারীপুর জেলা প্রতিনিধি, আরিফুর রহমান, ২৭ জানুয়ারি, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মাদারীপুরে ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৬ জানুয়ারী) বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ব্র্যাকের উদ্যোগে ‘ধন্যবাদ আবেদ ভাই’ শিরোনামে এ সভা অনুষ্ঠিত হয়। স্যার ফজলে হাসান আবেদ গত ২০ ডিসেম্বর ৮৩ বছর বয়সে ঢাকার একটি বেসরকারী হাসপাতালে মৃত্যুবরণ করেন। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এই স্মরণসভার আয়োজন করা হয়।

সভার শুরুতেই স্যার ফজলে হাসান আবেদের স্মৃতির প্রতি সম্মান রেখে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। ‘সমতার পৃথিবী গড়ার’ শপথ নিয়ে স্যার ফজলে হাসান আবেদের অবর্তমানে তাঁর স্বপ্নের প্রতিষ্ঠান ব্র্যাককে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন সহকর্মীরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক জেলা সমন্বয়ক শাহনুর সুলতান। এছাড়াও স্যার ফজলে হাসান আবেদের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুদ্দিন গিয়াস, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, সচেতন নাগরিক কমিটির সভাপতি খান মো: শহীদ, প্রাক্তন সহকর্মী তপন সরকার, সিনিয়র সাংবাদিক শাহজাহান খান, জেলা ব্যবস্থাপক নিত্যানন্দ শীল, শিবচর শাখা ব্যবস্থাপক ইকবাল হোসেন।

আবেদ ভাই ছিলেন সংস্কৃতি মনা ব্যক্তিত্ব। অনুষ্ঠানে ব্র্যাকের প্রয়াত এই প্রতিষ্ঠাতার পছন্দের রবীন্দ্রসংগীত পরিবেশন করেন জেলা শিল্পকলা একাডেমীর সংগীত প্রশিক্ষক সীমা সাহা। এছাড়াও তাঁর জীবন ও কর্ম নিয়ে ‘ট্রিবিউট টু আবেদ ভাই’ ‘ব্র্যাকের নির্বাহী প্রকৌশলী আসিফ ভাই বার্তা’ শিরোনামে তৈরি প্রামান্য ভিডিওচিত্র প্রদর্শন করা হয় স্মরণসভায়।

শেষান্তে গুরু, সহকর্মী, বন্ধু, ‘আবেদ ভাই’ এর স্বপ্নকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে শপথ বাক্য পাঠ করা হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা তথ্য কর্মকর্তা রোস্তম আলী, ব্র্যাকের বিভিন্ন প্রোগ্রামের সহকর্মী, সাংবাদিক প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তালতলা শাখা ব্যবস্থাপক আমিনুল ইসলাম ও আলিক ব্যবস্থাপক কবিতা মিত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *