মাদারীপুর র‌্যাব-৮ কর্তৃক লিবিয়ায় মানব পাচার চক্রের ১ সদস্য গ্রেফতার

মাদারীপুর প্রতিনিধি, আরিফুর রহমান, ১১ জুন, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মাদারীপুরের র‌্যাব-৮ একটি গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, দীর্ঘদিন যাবৎ একটি আন্তর্জাতিক মানব পাচারকারী চক্র ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে মোটা অংকের বেতনের চাকুরীর প্রলোভন দেখিয়ে মানব পাচার করে আসছে। উক্ত চক্রের সদস্যরা বাংলাদেশ, লিবিয়া ও ইতালিতে সক্রিয় রয়েছে। এদের শিকার মূলত মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের উঠতি বয়সের বেকার যুবকরা। চক্রটি বাংলাদেশ থেকে যুবকদের লিবিয়ায় পাচার করে থাকে।

পরবর্তীতে লিবিয়ায় অবস্থানরত চক্রের সদস্যরা লিবিয়ার বন্দিশালায় তাদেরকে আটক রেখে বিভিন্নভাবে শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে এবং বন্দীদের নিকটাত্মীয়দের কাছ থেকে মোটা অংকের টাকা দাবী করে। টাকা প্রাপ্তি সাপেক্ষে তাদেরকে লিবিয়া হতে নৌকাযোগে অবৈধ পন্থায় ইতালিতে গমনের সুযোগ করে দেয়া । এ ক্ষেত্র বিশেষে বন্দী প্রতি উক্ত চক্রটি পাঁচ থেকে দশ লক্ষ টাকা পর্যন্ত মুক্তিপণ আদায় করে বলে র‌্যাব জানতে পারেন।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ এর একটি চৌকষ দল কর্তৃক অদ্য ১০ জুন ২০২০ তারিখ রাত্র ৩.৪৫মিঃ টার সময় মাদারীপুর জেলার সদর থানাধীন হবিগঞ্জ গ্রাম এলাকা হতে ইমাম হোসেন শেখ(৩৫)কে গ্রেফতার করেন । আসামি ইমাম শেখ এর পিতার নাম মৃত সামাদ শেখ, বাড়ি মাদারীপুর জেলার পাঠানকান্দির রাজৈর থানায়। গ্রেফতারকৃত আসামীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে উক্ত চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করেন এবং প্রাপ্ত গোপন তথ্য সমূহের সত্যতা পাওয়া যায়।

আসামী ইমাম হোসেন এর ভাই আমির হোসেন দীর্ঘদিন ধরে লিবিয়ায় অবস্থান করছে এবং অবৈধভাবে লিবিয়ায় বাংলাদেশ হতে বিভিন্ন উপায়ে মানব পাচার করে। লিবিয়ার প্রবাসী আমির হোসেন তার ভাই আটককৃত ইমাম হোসেন এর মাধ্যমে বাংলাদেশে যাবতীয় আর্থিক লেনদেন ও লোক সংগ্রহের কাজ করে।

গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে মাদারীপুর জেলার রাজৈর থানায় একটি মানব পাচার প্রতিরোধ ও মানব পাচার দমন আইন,মামলা ২০১২ এর ৭/৮/১০(১) তৎসহ ৩০২/৩৪ দঃ বিঃ ১৮৬০ এবং ডিএমপি পল্টন থানার মামলা নং-০১, তারিখ ০৩-০৬-২০ইং, ধারাঃ মানব পাচার প্রতিরোধ ও দমন আইন, ২০১২ এর ৭/৮/১০(১) তৎসহ ৩০২/৩২৬/৩৪ দঃ বিঃ ১৮৬০ মামলা রয়েছে। আটককৃত আসামীকে মাদারীপুর জেলার রাজৈর থানায় হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *