বেইলি রোডসহ সব আবাসিক এলাকায় রেস্টুরেন্টসহ বাণিজ্যিক স্থাপনা বন্ধে রিট

ঢাকা, ০৩ মার্চ, ২০২৪ (বিডি ক্রাইম নিউজ ২৪) : বেইলি রোডসহ সব আবাসিক এলাকায় রেস্টুরেন্টসহ সকল বাণিজ্যিক স্থাপনা বন্ধ চেয়ে হাইকোর্ট রিট পিটিশন দায়ের করা হয়েছে। একইসঙ্গে রিটে বেইলি রোডে ভবনে অগ্নিকা-ে প্রকৃত দায়ীদের আইনের আওতায় আনা এবং হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এডভোকেট ইউনুছ আলী আকন্দ আজ এ রিট দায়ের করেন।

গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, রাজউকের চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি ককর্পোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে রিট আবেদনটির শুনানির জন্য উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আখন্দ।

গত বৃহস্পতিবার রাতে রাজধানীর বেইল রোডে অবস্থিত গ্রিন কোজি কটেজ ভবনে লাগা আগুনে এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে । হাসপাতালে ভর্তি রয়েছেন আরও অন্তত বেশকজন। যাদের সবার অবস্থাই আশঙ্কাজনক বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়। ভবনের প্রথম তলায় ‘চায়ের চুমুক’ নামে একটি রেস্টুরেন্ট ছিল। সেখান থেকেই আগুনের সূত্রপাত। যা পরে পুরো ভবনে ছড়িয়ে পড়ে। মাত্র এক মাস আগে ভবনটির নিচ তলায় এ রেস্টুরেন্টটি যাত্রা শুরু করে।

এদিকে রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ ভবনে ভয়াবহ আগুনে ৪৬ জনের মৃত্যুর ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে আরো একটি রিট পিটিশন দায়ের করা হয়েছে। রিটে প্রকৃত দোষীদের খুঁজে বের করার নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে রিটে সরকারের গঠিত তদন্ত কমিটির রিপোর্ট আদালতে দাখিল করার নির্দেশনা চাওয়া হয়েছে।সুপ্রিমকোর্টের আইনজীবী এডভোকেট ইসরাত জাহান জনস্বার্থে এ রিট দায়ের করেন। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট ডিভিশন বেঞ্চে রিট আবেদনটির অনুমতি নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *