ঢাকা বেলিরোডে কাচ্চি ভাই রেষ্টুরেন্টে কুমিল্লার ৬ জনের প্রানহানি

কুমিল্লা প্রতিনিধি, আবদুল মান্নান, ০২ মার্চ, ২০২৪ (বিডি ক্রাইম নিউজ ২৪) : রাজধানী বেইলী রোডের অগ্নিকাণ্ডে মৃত্যুবরণ করেছেন কুমিল্লার ৬ জন। এদের মধ্যে ব্রাহ্মণপাড়া উপজেলার মা-মেয়ে লুতফুন নাহার ও তার মেয়ে জান্নাতুল তাজরী, লালমাই উপজেলার চরবাড়ি এলাকার আপন দুই বোন ফৌজিয়া আফরিন রিয়া ও সাদিয়া আফরিন আলিশা, তাদের খালাতো বোন সদর উপজেলার হাতিগাড়া এলাকার নুসরাত জাহান নিমু, মুরাদনগর উপজেলার গৃহিনী পম্পা পোদ্দার। তাদের মধ্যে ফৌজিয়া আফরিন রিয়া পড়াশুনার জন্য মালয়েশিয়া থাকতেন, ছুটি কাটাতে দেশে এসেছিলেন। বাকি ৫ জন ঢাকায়ই বসবাস করেন। এদিকে রাজধানীর বেইলি রোডে ভবনে আগুনের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৬ জনে দাঁড়িয়েছে। মৃতদের পরিচয় শনাক্তের পর স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে। ৪৬ মরদেহের মধ্যে পরিচয় শনাক্ত করা হয় ৪১টির। এরমধ্যে ৩৯ জনের মরদেহ হস্তান্তর করা হয়। এছাড়া বাকি ছয় জনের মরদেহ ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) মর্গে রাখা হয়েছে বলে জানা গেছে।

লালমাই উপজেলার চরবাড়ি এলাকার নিহতদের পরিবার সূত্রে জানা গেছে, ১ মার্চ রাতে রিয়ার মালয়েশিয়া যাওয়ার ফ্লাইট ছিল। তাই আগেরদিন ২৯ ফেব্রুয়ারি বোনদের নিয়ে গিয়েছেন শপিংয়ে। তার খালাতো বোন আর খালার সাথে দেখা করে ফেরার কথা। সেখানে গিয়ে আর ফেরেনি আমার দুই মা। যাবার আগে বলেছিল বাবা আমরা তাড়াতাড়ি ফিরবো। একথা বলে কেঁদে উঠেন কোরবান আলী। তার মেয়ে ফৌজিয়া আফরিন রিয়া ও সাদিয়া আফরিন আলিশা বেইলি রোডের অগ্নিকান্ডে নিহত হয়েছে। নিহত হয়েছেন তাদের খালাতো বোন নুসরাত জাহান নিমুও। তাদের মরদেহগুলো নিয়ে আসা হয়েছে কুমিল্লার গ্রামের বাড়িতে।

জানা গেছে, কুমিল্লার লালমাই উপজেলার পেরুল দক্ষিণ ইউনিয়নের চরবাড়িয়া এলাকার হাজী কোরবান আলীর মেয়ে তারা দুজনে। ফৌজিয়া আফরিন রিয়া মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে এমবিএ শেষ বর্ষের শিক্ষার্থী। আর সাদিয়া আফরিন আলিশা ঢাকার ভিকারুননিসা নূন স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী। একই ঘটনায় মারা গেছে, রিয়া ও আলিশার খালাতো বোন নুসরাত জাহান নিমু। নিমু সদর উপজেলার হাতিগড়া এলাকার আব্দুল কুদ্দুসের মেয়ে ও ঢাকা সিটি কলেজের শিক্ষার্থী। তারা একই সঙ্গে শপিং করতে গিয়েছিল। ফাঁকে কাচ্ছি ভাই রেস্টুরেন্টে খাবার খাবে।

নিহতদের বাবা কোরবান আলী বলেন, ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে তারা এলাকায় এসেছিল। সে কয়েকদিন বাড়িতে থেকে চলে গেছে। আজ শুক্রবার (১ মার্চ) রাতে আমিসহ মালয়েশিয়া যাওয়ার কথা ছিল। টিকিটও কেটেছিলা। কিন্তু গত রাতেই সে মারা গেছে। নিমুও তাদের খালাতো বোন। একই সঙ্গে গিয়ে আর ফেরেনি। আবার কাকরাইলের বাসায় থেকে সে পড়াশোনা করতো। আমার ঘর আনন্দে ভরে থাকতো। আজ আমার ঘর শূন্য। তিন বোনকে কুমিল্লায় তাদের গ্রামের বাড়িতে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। রাজধানীর বেইলি রোডে কাচ্চি ভাই রেস্টুরেন্টের ভবনের অগ্নিকান্ডে ভিকারুন্নেসা নুন স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষিকা লুতফুন নাহার ও তার মেয়ে জান্নাতুল তাজরী অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন। লুতফুন নাহার ব্রাহ্মণপাড়া উপজেলার মাধবপুর ইউনিয়নে কান্দুঘর গ্রামের খোকন মিয়ার স্ত্রী এবং জান্নাতুল তাজরী তার মেয়ে।

পারিবারিক সূত্রে জানা গেছে, লুতফুন নাহার ও তার মেয়ে জান্নাতুল তাজরি গত ২৯ ফেব্রুয়ারি রাত ৯ টায় কাচ্চি ভাই রেষ্টুরেন্টে রাতের খাবার খাওয়ার জন্য যায়। পরে পরিবারের লোকজন আগুন লাগার খবর শুনে বেইলি রোডের সামনে গিয়ে খোঁজখবর নিলে হাসপাতালে মৃত অবস্থায় তাদের খোঁজ মেলে। এদিকে, দুই মেয়ের জন্য রাতের খাবার আনতে গিয়ে বেইলী রোডের অগ্নিকান্ডে নিহত হয়েছেন পম্পা পোদ্দার (৪৬)। তিনি কুমিল্লার মুরাদনগর উপজেলার নবীপুর গ্রামের জয়ন্ত পোদ্দারের স্ত্রী। তিনি মাঝে মধ্যে ধর্মীয় পূঁজা বা সামাজিক আচার অনুষ্ঠানে গ্রামের বাড়িতে বেড়াতে আসতেন। গত তিন দিন আগেও নবীপুর গ্রামে এসেছিলেন বলে জানা গেছে। শনিবার বড় মেয়ে কানাডা থেকে দেশে আসলে সিদ্ধান্ত নেয়া হবে ঢাকায়, নাকি গ্রামের বাড়ি নবীপুরে পম্পা পোদ্দারের লাশ দাহ হবে।

জানা যায়, নবীপুর গ্রামের জয়ন্ত পোদ্দার পরিবার নিয়ে ঢাকায় থাকেন। তিনি একটি প্রাইভেট অডিট ফার্মের মালিক। তার স্ত্রী পম্পা পোদ্দার একজন গৃহিনী। বৃহস্পতিবার রাতে পম্পা পোদ্দার বাসায় থাকা দুই মেয়ের জন্য বেইলি রোডের ‘কাচ্চি ভাই’ রেস্টেুরেন্ট থেকে রাতের খাবার আনতে গিয়ে আগুনে পুড়ে মারা গেছে। এই দম্পতির তিন মেয়ে। বড় মেয়ে প্রজ্ঞা পোদ্দার (২৫) কানাডায় লেখাপড়া করছেন। মেজো মেয়ে শ্রেয়া পোদ্দার (১৭) ও ছোট্ট মেয়ে শ্রেষ্ঠা পোদ্দার (১২) ঢাকায় লেখাপড়া করেন। এদিকে ঢাকার বেইলি রোডে ভয়াবহ আগুনে প্রাণ হারানো ৪৬ জনের মধ্যে ৪১ জনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *