নোয়াখালী ৫.৬ মাত্রার ভূমি কম্প

নোয়াখালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ০২ ডিসেম্বর, ২০২৩ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নোয়াখালী সহ সারা দেশে ৫.৬ মাত্রার ভূমি কম্প অনুভূত। শনিবার ২ ডিসেম্বর সকাল ৯ টা ৩৫ মিনিট ৩৩ সেকেন্ডে ঢাকা থেকে ৮৬ কিলোমিটার দূরে কুমিল্লা অঞ্চলের রামগঞ্জে এই ভূমি কম্পের উৎপত্তি হয়। রিখটার স্কেলে এই ভূ-কম্পনের মাত্রা মাঝারি মানের বলে জানায় নোয়াখালী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আরজুল ইসলাম।

কয়েক সেকেন্ড স্থায়ী এই ভূমি কম্পে পুরো নোয়াখালী কেঁপে ওঠে। এতে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে বাসা থেকে বাইরে বেরিয়ে আসেন। তবে তাৎক্ষণিক কেউ হতাহত সহ কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইউরোপীয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) ও মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা- ইউএসজিএস জানায়, ভূমি কম্পটির উৎপত্তি স্থল ছিল কুমিল্লা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে এবং লক্ষিপুরের রামগঞ্জ থেকে ৮ কিলোমিটার উত্তরপূর্বে। ভূ-পৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৩৫ কিমি.। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৬।

চলতি বছর এখন পর্যন্ত বাংলাদেশে ১০ টি হালকা ও মাঝারি ধরনের ভূমি কম্প সংঘটিত হয়েছে। এতে জানমালের তেমন ক্ষতি না হলেও বড় ধরনের ভূমি কম্পের আভাস পাচ্ছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *