নীলফামারীতে নদী খননে অনিয়ম, ফসল নষ্ট, বিপাকে শত শত কৃষক

নীলফামারী প্রতিনিধি, মো.শাইখুল ইসলাম সাগর, ২১ এপ্রিল, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নীলফামারী সদর উপজেলার সিংদই এলাকা দিয়ে বয়ে যাওয়া চারা নদী খননে অনিয়মের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকার বেশ কয়েকজন কৃষক। ডিজাইনের অতিরিক্ত জায়গায় নদী খননের বালু চাপা পড়ে এলাকায় এবছরে রোপন করা ইরি ধান, ভুট্টা ও পাট ক্ষেত মিলে ক্ষতি হয়েছে প্রায় ছয় লক্ষ টাকা। কৃষকেরা পাচ্ছে না কোন প্রকার ক্ষতিপূরণ।

ক্ষতিগ্রস্থ অসহায় কৃষক মশিউর আলী, তৈয়ব আলী, হামিজা বেগম, আমির আলী, হালিমা বেগম সহ আরো অনেকে অভিযোগ করে বলেন, সিংদই এলাকার চারা নদীর আশেপাশের ৩.৩১ একর জমি থেকে প্রতিবছর পাওয়া ফসল বিক্রি করে আমরা জীবিকা নির্বাহ করি। নদী খননের বালু চাপা পড়ায় এবছর অনাহারে অর্ধ্যাহারে দিনাতিপাত করতে হবে।

ক্ষতিগ্রস্ত কৃষকরা আরো অভিযোগ করে বলেন, সাব-ঠিকাদাররা আমাদেরকে জীবননাশের হুমকিসহ মিথ্যা মামলা দিয়ে ফাঁসানোর পায়তারা করিতেছেন।

এদিকে চারা নদী খননের প্রথম অংশে ১২ কোটি ৬০ লক্ষ টাকা ব্যয়ে ২২ কিলোমিটার নদী খননের কাজ পায় রহমান ইঞ্জিনিয়ারিং নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। এবিষয়ে রহমান ইঞ্জিনিয়ারিং ঠিকাদারি প্রতিষ্ঠানের রোকন উদ্দিন বলেন, নদী খননের ওয়ার্ক অডারে ফসলের কোন প্রকার ক্ষতিপূরণ ধরা নেই। তাই এবিষয়ে আমি কিছু বলতে পারবো না।

ডিজাইনের অতিরিক্ত জায়গায় নদী খননের বালু ফেলে ফসল নষ্ট করার বিষয়ে জানতে চাইলে নীলফামারী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, ডিজাইনের বাইরে বালু ফেলে ফসল নষ্ট করে কাজ করা হলে তা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *