চৌদ্দগ্রাম পৌরসভার বাজেট ঘোষণা

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি, আবদুল মান্নান, ২৫ জুন, ২০২৩ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভার ২৩-২৪ অর্থ বছরের ৫৮ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। পৌর মেয়র জি এম মীর হোসেন মীরু রোববার পৌরসভার সম্মেলন কক্ষে সাংবাদকর্মী, কাউন্সিলর ও সমাজের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে এ বাজেট ঘোষনা করেন। বাজেটে সামাজিক নিরাপত্তা, নিরাপদ পানি সরবরাহ, ড্রেনেজ-বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তা নির্মাণ ও উন্নয়ন এবং সড়ক বাতি স্থাপনের উপর গুরুত্বারোপ করে উন্নয়ন তহবিল থেকে ৫১ কোটি ৭৪ লক্ষ ৬৬ হাজার ৫ শত ৪৪ টাকা এবং রাজস্বখাত থেকে ০৬ কোটি ৪৮ লক্ষ ১১ হাজার ১৩৯ টাকাসহ মোট ৫৮ কোটি টাকা লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

মেয়র জি,এম মীর হোসেন মীরুর সভাপতিত্বে এবাজেট সভায় উপস্থিত ছিলেন সাংবাদিক মোঃ আবদুল জলিল রিপন, সিনিয়র সাংবাদিক মজিবুর রহমান বাবলু, এম এ কুদ্দুস, চৌদ্দগ্রাম পৌরসভার ১নং প্যানেল মেয়র সাইফুল ইসলাম, ২নং প্যানেল মেয়র মিজানুর রহমান, কাউন্সিলর মফিজুর রহমান, কামাল হোসেন, বদিউল আলম পাটোয়ারী, মোশারফ হোসেন, কাজী বাবুল, সাইফুল ইসলাম শাহিন, আমেনা বেগম, কোহিনুর বেগম, পৌর নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মহিউদ্দিন ফয়েজী, নির্বাহী প্রকৌশলী শাহীন শার হোসেন, গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বাজেট সভায় পৌর মেয়র জি এম মীর হোসেন মীরু জানান, চৌদ্দগ্রাম পৌরসভা ২০০৩ সালে গঠিত হয়। গঠিত হওয়ার পর বর্তমান পরিষদ পৌরসভার ৩য় মেয়াদে নির্বাচিত পরিষদ। গত ২৮/০২/২০২১খ্রিঃ তারিখে বর্তমান পৌর পরিষদ দায়িত্ব গ্রহণ করার পর আজকে ৩য় বাজেট ঘোষণা করা হয়।

তিনি আরো জানান যে, এই বাজেট জনকল্যাণমুখী বাজেট। এ বাজেটে রাজস্ব খাতের আওতায় জনগণের কল্যাণমুখী বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পৌরবাসীর বিনোদনের জন্য একটি পৌর পার্ক নির্মাণের জন্য জায়গা খোঁজা হচ্ছে। উন্নয়নখাতের আওতায় পৌর এলাকায় পানি সরবরাহ, ড্রেনেজ ব্যবস্থাপনা, বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তা নির্মাণ/উন্নয়ন ও সড়ক বাতি স্থাপন বিষয়ক ব্যাপক কর্মযজ্ঞ এ বাজেটে রাখা হয়েছে।

এছাড়া সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় সরকারের অর্থায়নে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা ও মাদার ল্যাকটেটিং ভাতা এই পৌরসভার মাধ্যমে প্রদান করে আসছে। সভায় ২০২৩-২০২৪ অর্থ বছরের রাজস্ব বাজেট ০৬ কোটি ৪৮ লক্ষ ১১ হাজার ১৩৯ টাকা এবং উন্নয়ন বাজেট ৫১ কোটি ৭৪ লক্ষ ৬৬ হাজার ৫৪৪ টাকা এবং সার্বিক বাজেট উদ্বৃত্ত ১ কোটি ১৭ লক্ষ ৩৬ হাজার ১৩৯ টাকা ধরা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *