চৌদ্দগ্রামে বিষ প্রয়োগ করে প্রায় ৩৫ লক্ষ টাকার মাছ নিধন

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি, আবদুল মান্নান, ২২ অক্টোবর, ২০২২ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লা চৌদ্দগ্রামে রাতের আধারে দিঘীতে বিষ ঢেলে প্রায় ৩৫ লক্ষ টাকা মূল্যের মাছ নিধন করেছে দূর্বৃত্তরা। উপজেলার আলকরা ইউনিয়নে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে দত্তসার দীঘিতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ভুক্তভোগী মৎস চাষী এইচএম আবু সুফিয়ান বাবু বাদি হয়ে অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

থানায় দায়েরকৃত জিডি সূত্রে জানা গেছে, ফেনী সদর উপজেলার জোয়ার কাছার এলাকার পদুয়া গ্রামের এইচএম আবু সুফিয়ান বাবু ও তার ভাই মামুনুর রশীদ শাহীন দীর্ঘদিন যাবৎ দত্তসার দীঘিতে মাছের চাষ করে আসছিলেন। দীঘিতে মাছ চাষ ও স্বপ্লমূল্যে মাছ বিক্রিতে বাধা প্রদান করে ক্ষতি সাধনের চেষ্টায় স্থানীয় কিছু কুচক্রী মহল দীর্ঘদিন থেকে লিপ্ত রয়েছে। এরই অংশ হিসেবে দূর্বৃত্তরা বৃহস্পতিবার দিবাগত রাতে দীঘিতে বিষ ঢেলে দিলে শনিবার পর্যন্ত দীঘির বিভিন্ন প্রজাতির ৮-৯ টন মাছ মরে যায়। এতে প্রায় ৩৫ লক্ষ টাকার ক্ষতি সাধন হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন মাছ চাষী আবু সুফিয়ান বাবু।

তিনি বলেন, আমি গরীব মানুষ। মাছ চাষ করে জীবিকা-নির্বাহ করি। বিষ প্রয়োগে আমার সব স্বপ্ন মাটি হয়ে গেছে। গত দুই বছর আগে ব্যাংক থেকে ১৫ লক্ষ টাকা ঋণ নিয়ে মাছ চাষ শুরু করি। এখন আমি ব্যাংকের টাকা কিভাবে পরিশোধ করবো এবং টাকা ছাড়া দীঘিতে মাছ ফেলবো কি দিয়ে।

চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শুভ রঞ্জন চাকমা বলেন, ‘দীঘিতে বিষ প্রয়োগের ঘটনায় অভিযোগ পেয়েছি। তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *