কুমিল্লা পুলিশে বডি ওর্ন ক্যামেরা সংযোজন

কুমিল্লা প্রতিনিধি, আবদুল মান্নান, ০৪ মার্চ, ২০২২ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লা জেলা পুলিশে কর্মরত পুলিশ সদস্যদের জন্য বডি ওর্ন ক্যামেরা ও টেকনিক্যাল বেল্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার ৩ মার্চ সকাল ১১টায় কুমিল্লা টাউনহল মাঠে বডি ওর্ন ক্যামেরা ও টেকনিক্যাল বেল্টের উদ্বোধন করেন কুমিল্লা জেলার পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম।

এসময় পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, আইজিপি স্যারের নেতৃত্বে বাংলাদেশ পুলিশকে আধুনিকায়ন ও ডিজিটালাইজডসহ যুগোপযোগী করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ পুলিশে সারাদেশে আধুনিক টেকনিক্যাল বেল্ট ও বডিওর্ন ক্যামেরা সংযোজনের উদ্যোগ নেওয়া হচ্ছে। এরই লক্ষ্যে বৃহঃবার আমরা এটা কুমিল্লায় উদ্বোধন করতে যাচ্ছি। প্রাথমিকভাবে প্রতিটি থানায় আমরা সীমিত পরিসরে এটি শুরু করছি। পর্যায়ক্রমে আমরা এর সংখ্যা আরো বৃদ্ধি করবো। এই গিয়ার সংযোজনের ফলে জেলা পুলিশের কর্মদক্ষতা, কর্মস্পৃহা ও স্বচ্ছতা বৃদ্ধি পাবে।

এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) কাজী মোঃ আব্দুর রহীম, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এম তানভীর আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপুর (ডিএসবি) মোঃ আফজাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ সোহান সরকার পিপিএম, পুলিশের অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তা, জেলা গোয়েন্দা শাখা সহ কুমিল্লা জেলা পুলিশের অন্যান্য পুলিশ সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

পুলিশের কর্মকর্তারা জানান, বিশেষ এই ক্যামেরার পাশাপাশি টেকনিক্যাল বেল্ট দেওয়া হয়েছে। সর্বাধুনিক অপারেশনাল গিয়ার বা টেকনিক্যাল বেল্ট সংযোগজন করা হচ্ছে বাংলাদেশ পুলিশে। ছয় চেম্বারের আধুনিক এই টেকনিক্যাল বেল্টে থাকবে পিস্তল, হাতকড়া, অতিরিক্ত ম্যাগাজিন, একপেন্ডিবল বাটন, পানির পট, টর্চ লাইট ও ওয়ারলেস। এতে দায়িত্বরত পুলিশ সদস্যদের হাত থাকবে সম্পূর্ন খালি। টেকনিক্যাল বেল্টের মূল স্লোগান হলো হ্যান্ডস ফ্রি পুলিশিং মানে হাত খালি বাড়বে। একই সঙ্গে পুলিশকে দেখতে আরও আধুনিক ও যুগোপযোগী লাগবে।

এই কর্মকর্তারা আরো জানান, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশের পুলিশ গড়ে তুলতে বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ (বিপিএম বার) নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। উন্নত দেশের পুলিশের মতো এই বডি ওর্ন ক্যামেরা সংযোজনের মধ্যে দিয়ে প্রযুক্তিগত কার্যক্রমের কুমিল্লা জেলা পুলিশ আরও একধাপ এগিয়ে গেল। এতে করে পুলিশের জবাবদিহিতা ও স্বচ্ছতা আসবে এবং পুলিশের বিরুদ্ধে আসা অভিযোগ তদন্তে সহায়তা করবে এই ক্যামেরা। বডি ওর্ন ক্যামেরাতে দুর্ঘটনা, আইনশৃঙখলাসহ আশ পাশের সব দৃশ্য ধারা থাকবে। পুলিশের পাশাপাশি এই বডি ওর্ন ক্যামেরার সুফল পাবে সাধারন জনগনও।

বডি ওর্ন ক্যামেরার মাধ্যমে মাঠপর্যায়ে দায়িত্বরত পুলিশ সদস্যদের কার্যক্রম নজরদারি করা হবে। এই ক্যামেরায় অডিয়ো, ভিডিও, এবং ছবি তুলতে পারবে। জিপিএস প্রযুক্তির মাধ্যমে যেকোন স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে। এছাড়া পুলিশ সদস্যদের সঙ্গে কেউ খারাপ আচরণ বা পুলিশ সদস্যকে হামলা করলে সেগুলোর রেকর্ড থেকে অপরাধীদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা যাবে। সর্বোপরি পুলিশের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *