ভাসানচরের পলাতক ৪৭ রোহিঙ্গা স্বর্ণদ্বীপে আটক

নোয়াখালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ০৬ অক্টোবর, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচর আশ্রয়ণ প্রকল্প-৩ থেকে পালিয়ে যাওয়া ৪৭ রোহিঙ্গা নাগরিককে স্বর্ণদ্বীপ থেকে আটক করেছে কোস্টগার্ড। আটককৃতদের মধ্যে ২৫শিশু, ১০ পুরুষ ও ১২ নারী রোহিঙ্গা রয়েছে। বুধবার দুপুর ১২টার দিকে তাদের ভাসানচর থানায় আনা হয়।

আটককৃত রোহিঙ্গা হলো, আব্দুল হামিদ (৩২), মহছেনা (২৮) জান্নাতআরা (১১) ইসমত আরা ( ৬) সাদিয়া আক্তার (৪) শওকতআরা (৯ মাস) সোনা আহাম্মদ (২৯) মো.ওসমান (৯) নুর বেগম (৩০) সেনোয়ারা (২০) মিনু য়ারা (৩) সামছু আলম (৩৫) নজরুল ইসলাম (৩০) আয়েশা বেগম (২৯) আব্দুল্লাহ (৮) আব্দুর রহমান (৬) জান্নাতুল ফেরদৌস (৩) শাহানা (১৭) মো.জাহিদ হোসেন (২৭) নুরু বেগম (২২) মো.হামিদ হোসেন (৯) মো.কামাল হোসেন (৮) আছমা বিবি (৪) রিশমা বিবি (৩) রুপবাহান (৬৩) আমির হোসেন (৩০) নবীন সোনা (২৮) সৈয়দ নুর (১০) পারভিন আক্তার (৭) তসমিন আরা (৫) জয়নাল (৩২) মরজিনা (৩০) পারভিন আক্তার (২০) ইমমান হোসেন মাহমুদ (১২) মো.নয়ন (১৩) আছমা (৭) তাসকিন (২) রহমত উল্যা (৩৫) রুজিনা (২৫) মো.আলী (১৯) সহ ৪৭জন রোহিঙ্গা।

আটককৃতদের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করে ট্রিপলআরসি কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে ট্রিপলআরসি পরবর্তী ব্যবস্থা গ্রহন করবে।

পুলিশ জানায়, গত ৩ অক্টোবর রোববার রাতের কোন একসময় দালার চক্রের মাধ্যমে পালানোর উদ্দেশ্যে আশ্রয়ণ প্রকল্প-৩ থেকে একটি বোট যোগে বের হয়ে যায় ৪৭ রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু।

সোমবার ভোরের কোন একসময় কৌশলে বোটের মাঝি তাদের স্বর্ণদ্বীপে নামিয়ে দিয়ে চলে যায়। ২দিন ধরে সেখানে অবস্থান করার পর রোহিঙ্গারা বিষয়টি আশ্রয়ণের তাদের আত্মীয়দের জানালে তারা থানায় অবগত করে।

জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, রোহিঙ্গাদের মাধ্যমে বিষয়টি জানার পর মঙ্গলবার রাতে তাদের উদ্ধারে স্বর্ণদ্বীপে যায় কোস্টগার্ড। কিন্তু রাতে জোয়ার না থাকায় কোস্টগার্ড ঘটনাস্থলে পৌঁছতে সময় লাগে। পরে গভীর রাতে তাদের স্বর্ণদ্বীপ থেকে তাদের উদ্ধারের পর আটক দেখিয়ে বুধবার ভাসানচর থানায় হস্তান্তর করা হয়। আটককৃত রোহিঙ্গাদের বিরুদ্ধে ট্রিপলআরসি চুড়ান্ত ব্যবস্থা গ্রহন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *