নরসিংদীতে ভেজাল রাসায়নিক সার ও কীটনাশক তৈরির অভিযোগে কারখানা সিলগালা

নরসিংদী প্রতিনিধি, কে.এইচ.নজরুল ইসলাম, ২৯ জানুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : নরসিংদীর পলাশে ভেজাল ও নকল রাসায়নিক সার ও কীটনাশক তৈরির অভিযোগে একটি কারখানায় সিলগালা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় ঘটনাস্থলে ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।গত রবিবার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় এ অভিযানটি পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ভাস্কর দেবনাথ বাপ্পি।

উপজেলার সেকান্দরদী ঝালকাটা বাজারের সামনে অবস্থিত মেসার্স এম কে অ্যাগ্রো প্রোডাক্টস নামের কারখানাটিতে অভিযান চালানো হয় বলে জানান পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক ভাস্কর দেবনাথ বাপ্পি। কারখানার কর্তৃপক্ষের লাইসেন্স অনুযায়ী তাদের বিদেশ থেকে সার ও কীটনাশক আমদানি করে বাজার জাত করার নিয়ম।

কিন্তু তারা এর বদলে অন্য কোম্পানির নিকট থেকে রাসায়নিক সার ও কীটনাশক পণ্য ক্রয় করে প্যাকেটজাত করে বিক্রি করে আসছে। এ কারণে ভোক্তা অধিকার আইনের ৪৩ ধারা অনুযায়ী কারখানা মালিক মো. কাজলকে ৭০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয় এবং কারখানাটি সিলগালা করা হয়।

নরসিংদী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. লতাফত হোসেন বলেন,  দীর্ঘদিন ধরে মেসার্স এম কে অ্যাগ্রো প্রোডাক্টস নামের ঐ কারখানাটি  দস্তা সার, এস ও পি সার, বোরাক্স, বোরুন, জিংক মনো, ম্যাগ, ফুরান, কভার ভিট, সালফার ও জিংকসহ ১৭ ধরনের রাসায়নিক সার ও কীটনাশক অন্য কারখানা থেকে কিনে এনে প্যাকেটজাত করে বাজারজাত করে আসছিল।

গত শনিবার (২৭ জানুয়ারি) স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে কারখানাটি পরিদর্শনে যান পলাশ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আমিরুল ইসলাম। এসময় কারখানায় পণ্য উৎপাদনের সঠিক সরঞ্জাম পাওয়া যায়নি। পরবর্তীতে কারখানা থেকে ১৭ ধরণের কীটনাশক ও ৯ ধরনের রাসায়নিক সার জব্দ করা হয়। ঢাকার মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটে জব্দকৃত কীটনাশক পরীক্ষা নিরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *