চৌদ্দগ্রামে দুই হাজার খামারে কোরবানির জন্য প্রস্তুত ১৬৭৯২ পশু

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি, আবদুল মান্নান, ১৮ জুন, ২০২৩ (বিডি ক্রাইম নিউজ ২৪) : আসন্ন ঈদুল আযহাকে কেন্দ্র করে কুমিল্লার চৌদ্দগ্রাাম উপজেলায় ২০৪৪টি খামারে গরু, মহিষসহ কোরবানীর পশুপ্রস্তুতির শেষ মূহুর্তের ব্যস্থতা চলছে। উপজেলা পশু হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্যমতে এ বছর উপজেলায় ১৬৭৯২ টি পশু প্রস্তুত করা হয়েছে কোরবানীর জন্য। তবে ব্যক্তি পর্যায়ে গরু/মহিষের সংখ্যা আরও বাড়তে পারে। সরকারি তথ্যমতে উপজেলায় ১৪হাজার ৬৫টি কোরবানী পশুর চাহিদা রয়েছে। অর্থনৈতিক মন্দা এবং গরুর মাংষের বাড়তি দামের কারণে এ চাহিদা আরও কমতে পারে। সবমিলিয়ে চাহিদার তুলনায় সরকারি হিসেবেই অন্তত ২৭শ ২৭টি পশু বাড়তি রয়েছে। তবে ব্যক্তি পর্যায়ে হিসেবের বাইরে আরও কমপক্ষে ৩’শ গরু রয়েছে বলে জানা গেছে। সরকারি এবং বেসরকারি হিসেবে প্রায় ৩ হাজার গরু চাহিদার তুলনায় বেশি রয়েছে।

উপজেলা প্রাণীসম্পদ অফিস সূত্রমতে, এ উপজেলায় ২০৪৪টি খামারে ষাঁড় ৬৫৬১, বলদ ৫৮৮৫, গাভী ২৭৮৩, মহিষ ৬০, ছাগল ১৪৬২, ভেড়া ৩৯টি রয়েছে। এসব খামারে পশুগুলোর শেষ মূহুর্তের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন খামারিরা। তবে খামারিরা জানান গো খাদ্যের দাম এবং শ্রমিকের মুজুরি বেড়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন তারা। প্রায় দ্বিগুন দামে খাদ্য কিনে উপর্যুক্ত দাম না পাওয়ার আশংকায় রয়েছেন অনেক খামারি।

চৌদ্দগ্রাম পৌরসভার চাটিতলা গ্রামের ব্রাদার্স এগ্রোার মালিক সালাউদ্দিন মাসুদ জানান, গত ১০বছর আগে খামার প্রতিষ্ঠা করে ৮-১০ জন লোকের কর্মসংস্থান করেছি। পুরোবছর কষ্টকরে কোরবানির জন্য পশু প্রস্তুত করি। কিন্তু কোরবানীর ১৫-২০দিন আগে ভারত, নেপাল, মিয়ানমার থেকে গরু এসে আমাদের বাজার নষ্ট করে ফেলে। মুন্সীরহাট ইউনিয়নের ফুলমুড়ী গ্রামের নেছারিয়া রিষ্ট পুষ্ট ডেইরি ফার্মের মালিক ইসমাইল বলেন, অনেক আশা ভরশা করে লাভের আশায় আমরা গরু পালন করি। অথচ রোগাক্রান্ত বিদেশী গরু দেশে প্রবেশ করার আশঙ্কায় আমরা খামারীরা আতঙ্কে থাকি।

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ ফেরদৌসি আক্তার জানান, উপজেলা প্রাণীসম্পদ অফিসের তত্বাবধানের কারণে খামারগুলোতে মেডিসিন দ্বারা গরু মোটাতাজাকরণ করা হয় না। দেশীয় আধুনিক এবং বিজ্ঞানসম্মত উপায়ে গরু এবং অন্যান্য পশু রিষ্ট পুষ্ট করা হয়। বরাবরের মতো এবারও অসুস্থ্য পশু চিহ্নিতকরণ এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণে ভেটেনারী মেডিকেল টিম গঠন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *