জেএসসি ও জেডিসিতে ৭৮,৪২৯ জন জিপিএ-৫, পাসের হার ৮৭.৯০

ঢাকা (শিক্ষা খবর), ৩১ ডিসেম্বর, ২০১৯ (বিডি ক্রাইম নিউজ ২৪) : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার সংখ্যাও। আজ মঙ্গলবার দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানান।

জেএসসি ও জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী। গত বছর এসব পরীক্ষায় পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৩ শতাংশ। সকাল ১০ টায় গণভবনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো.জাকির হোসেন প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন।

অনুষ্ঠানে দেশের আটটি শিক্ষাবোর্ড ও মাদরাসা বোর্ডের চেয়ারম্যানরা পৃথকভাবে নিজ নিজ শিক্ষা বোর্ডের জেএসসি এবং জেডিসি রেজাল্টও প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। জেএসসি ও জেডিসির পরীক্ষার ফল শিক্ষা-প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি সংশ্লিষ্ট ওয়েবসাইট ও টেলিটক মুঠোফোনের মাধ্যমে জানা যাচ্ছে।

এসএমএসের মাধ্যমে জেএসসির ফল জানতে JSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। জেডিসির ফল পেতে JDC লিখতে হবে। পিইসির ফল জানতে DPE লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ইবতেদায়ীর ক্ষেত্রে EBT লিখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *