চৌদ্দগ্রাম ৪৫টি বিলুপ্ত প্রাণী কাছিমসহ কিশোর আটক

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি, আব্দুল মান্নান, ১৪ সেপ্টেম্বর, ২০২৩ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লার চৌদ্দগ্রামে ৪৫টি বিলুপ্ত প্রাণী কচ্ছপ উদ্ধার হয়েছে পুলিশ ও বন বিভাগ যৌথ অভিযানে। এ সময় পাচারকাজে জড়িত থাকার অভিযোগে এক কিশোরকে আটক করেছে পুলিশ। গত বুধবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উপজেলার হায়দারপুল এলাকায় জিএস পরিবহনের যাত্রীবাহী একটি বাস থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হয়। বৃহস্পতিবার তথ্যটি নিশ্চিত করেছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ত্রিনাথ সাহা।

তিনি আরও জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ জানতে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা একটি যাত্রাবাহী বাসে করে বিলুপ্ত প্রাণী বেশ কিছু কচ্ছপ পাচার হচ্ছে। বিষয়টি তাৎক্ষণিক বন বিভাগকে অবহিত করলে তাদের সহায়তায় যৌথ অভিযান চালিয়ে মহাসড়কের উপজেলার হায়দারপুল নামক এলাকা থেকে চট্টগ্রাম থেকে মংলাগামী জি.এস ট্রাভেলস্-এর যাত্রীবাহী বাসটি গতিরোধ করা হয়। এ সময় বাস তল্লাশী চালিয়ে বাসের পিছনের বক্স থেকে তিনটি ককশীটের কার্টুন ভর্তি বিভিন্ন প্রজাতির ৪৫টি কচ্ছপ উদ্ধার করা হয়।

অভিযান কালে পাচারকাজে জড়িত থাকার অভিযোগে বাগেরহাট জেলার মোল্লারহাট উপজেলার মাদারতলী গ্রামের বিধান চন্দ্র অধিকারীর ছেলে বিষয় অধিকারী (১৭) কে আটক করা হয়েছে। উদ্ধারকৃত কচ্ছপগুলোর মধ্যে সুন্দি কচ্ছপ ১৯টি, হলদে কচ্ছপ ১১টি, কড়ি কচ্ছপ ০৫টি ও পিকক কচ্ছপ ১০টিসহ মোট ৪৫টি।

চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তানভীর হোসেন বৃহস্পতিবার দুপুরে জানান, ‘খবর পেয়ে আমি নিজেই থানায় উপস্থিত হয়ে কিশোরকে জিজ্ঞাসাবাদ করি। কিশোরের বয়স ১৭ বছর হওয়ায় তাকে ভ্রাম্যমাণ আদালতে সাজা দেওয়া হয়নি। এ বিষয়ে বনবিভাগ আইনী ব্যবস্থা নেয়া হবে। পরবর্তীতে বনবিভাগের কর্মকর্তাদের নিকট উদ্ধারকৃত ৪৫টি কচ্ছপ হস্তাস্তর করা হয়। কচ্ছপগুলো গাজীপুর সাফারী পার্কে অবমুক্ত করা হবে’।

বনবিভাগ ঢাকা রেঞ্জের বন্য প্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের কর্মকর্তা সনাতন কুমার বলেন, ‘কচ্ছপগুলো উদ্ধারের সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে পুলিশের সহায়তায় কচ্ছপগুলো হেফাজতে নেয়া হয়েছে। এগুলোকে গাজীপুর সাফারী পার্কে অবমুক্ত করা হবে। পাচারকাজে জড়িত থাকার অভিযোগে আটককৃত কিশোরের বিরুদ্ধে নিয়মিত মামলা রজুর পর তাকে আদালতে সোপর্দ করা হবে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *