কুমিল্লা দুই পেঁয়াজ ব্যবসায়ীকে জরিমানা : ভোক্তা অধিকার

কুমিল্লা প্রতিনিধি, আবদুল মান্নান, ১৩ ডিসেম্বর, ২০২৩ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লা পেঁয়াজের বাজারে তদারকি অভিযান পরিচালনা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। মঙ্গলবার সকাল থেকে কুমিল্লা নগরীর বিভিন্ন বাজারে দোকান মালিক সমিতি এবং বাজার নেতৃবৃন্দকে সাথে নিয়ে এই অভিযান পরিচালনা করা হয়। এসময় কুমিল্লার বৃহৎ পাইকারী বাজার চকবাজারের দোকানিদের কাছ থেকে মজুদ তথ্য ও রশিদ অনুযায়ী বিক্রির তথ্য সংগ্রহ করেন তদারকি কর্মকর্তারা। অভিযানে দোকানিদের সতর্ক করে ভোক্তা অধিকার কুমিল্লার সহকারী পরিচালক ন্যায্য মূল্যে পেঁয়াজ বিক্রির নির্দেশনা দেন। অন্যথায় আগামীকাল থেকে পেঁয়াজ ক্রয়ের রশিদের সাথে বিক্রয়ের তথ্যে গড়মিল পাওয়া গেলে জরিমানা করা হবে বলে জানান তিনি।

অভিযান শেষে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লার সহকারী পরিচালক মোঃ আছাদুল ইসলাম বলেন, কুমিল্লার বাজারে অন্তত ৩০ টি দোকানে তদারকি করেছি। আমরা তাদের কাছে পেঁয়াজের ক্রয় রশিদ এবং বিক্রয় রশিদ মিলিয়ে দেখার চেষ্টা করেছি। অভিযানের সময় ক্রয়ের সাথে বিক্রয়ে অমিল থাকায় দুইটি দোকানকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর আগে কুমিল্লার পাইকারী পেঁয়াজ ব্যবসায়ীদের নিয়ে জেলা প্রশাসক কার্যালয়ে সভা করেন জেলা প্রশাসক। সভায়ও পেঁয়াজ ব্যবসায়িদের ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রির নির্দেশনা দেয়া হয়।

তদারকি শেষে কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জানান, আগামীকাল থেকে পেঁয়াজের দাম একশ টাকার নিচে কমে আসবে। প্রয়োজনে মাইকিং করে ক্রেতাদের কাছে পেঁয়াজ বিক্রি করা হবে। তবে কেউ যেন অবৈধ মজুদ না করতে পারে সেদিকে সতর্ক থাকতে হবে। কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্যাহ খোকন বলেন, সবাইকে ন্যায্য মূল্যে পেঁয়াজ বিক্রি করতে হবে। পেঁয়াজের দাম এক শ’টাকার নিচে নেমে আসবে- প্রয়োজনে মাইকিং করে ন্যায্য মূল্যে পেঁয়াজ বিক্রি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *