রাজারহাট খামারিদের মাঝে বিনামূল্যে ঘাসের কাটিং বিতরণ

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি, ইব্রাহিম আলম সবুজ, ০৬ আগস্ট, ২০২৩ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুড়িগ্রামের রাজারহাটে রোববার ৬আগস্ট উপজেলায় উন্নত জাতের ঘাস চাষ সম্প্রসারণের লক্ষ্যে খামারিদের মাঝে বিনামূল্যে ঘাসের কাটিং বিতরণ করা হয়েছে। ঘাসের অধিক উৎপাদনে খামারীদের খরচ কমে বর্তমান বিশ্বে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য দানাদার খাদ্যের বিকল্প হিসেবে প্রাণিপুষ্টি উন্নয়নে উন্নত জাতের ঘাস চাষ সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর প্রকল্পের আওতায় খামারিকে উদ্বুদ্ধ করে উন্নত জাতের অধিক পুষ্টিমান সমৃদ্ধ।
জারা, নেপিয়ার, পাকচং-১, জার্মান ঘাস এর কাটিং বিতরণের সময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মোনাক্কা আলী, রাজারহাট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মাহফুজার রহমান ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
এ সময় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলেন, গোখাদ্য হিসেবে সবুজ ঘাস প্রাণীদেহের জন্য এমন একটি উপাদান যাতে খাদ্যের প্রায় প্রত্যেকটি উপাদান বিদ্যমান থাকে। আলাদাভাবে দানাদার খাদ্যের তেমন প্রয়োজন হয় না। ফলে খামারীগন লাভবান হবেন।
রাজারহাট উপজেলার উন্নয়নে বৃহত্তর ভূমিকা পালন করছে খামারিরা, তাদের উদ্দেশ্য করে বলেন আপনারা ঘাস চাষে আগ্রহী হন ও এর পাশাপাশি ঘাসের বিভিন্ন রোগ বালাই ও বিভিন্ন প্রকার সমস্যা যেমন উন্নত জাতের কাটিং ও বিভিন্ন পুষ্টিগুণ সম্পন্ন ঘাস সম্পর্কে জানতে অবহিত করুন, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *