নোয়াখালী নারীদের যৌন নিপীড়নের প্রতিবাদ সেমিনার অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ১০ ফেব্রুয়ারি, ২০২৪ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কর্মসংস্থান, নারীদের নিরাপত্তা ও স্বাস্থ্য সেবা সহ নাগরিক ইস্যু নিয়ে দিনব্যাপী নোয়াখালী তরুণদের মেলা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠান শেষে বিকেলে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়েছে। সেমিনারে বিতর্ক প্রতিযোগিতায় তরুনদের ভাবনা এবং এসব সমাধানে নানা প্রস্তাব উঠে এসেছে ‘আমিও জিততে চাই- ইয়ুথ ফেয়ার’-এ।

নোয়াখালীর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আবদুল মালেক মেডিকেল কলেজ, নোয়াখালী সরকারি কলেজ সহ ২৫টি ভিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও যুব সংগঠনের ২শতাধিক তরুণ এ মেলায় অংশগ্রহন করেন। শনিবার সকাল থেকে শহরের নাইস গেস্ট হাউজে দিনব্যাপী অনুষ্ঠিত তারুণ্যের মেলার আয়োজন করে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম-এমএএফ।মেলায় তরুণরা কর্মসংস্থান, নারীদের নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তি এ তিনটি বিষয়ে গুরুত্ব দিয়ে তাদের প্রত্যাশার কথা তুলে ধরেছেন।

এসব বিষয়ে তরুণদের চাওয়া হলো, প্রশিক্ষণের আরও সুযোগ বৃদ্ধি, সহজে ট্রেড লাইসেন্স ও ঋণ সহায়তা। স্বাস্থ্য সেবায় সরকারী সুযোগ সুবিধা ও এছাড়া রাস্তাঘাটে চলাচলে, বিশেষ করে নারীদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি উঠে এসেছে বার বার। একই সাথেসিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তরুণদের আরো বেশি করেসম্পৃক্ত করা প্রয়োজন বলে দাবি জানান তারা।

মেলায় তরুণদের অংশগ্রহনে নাগরিক ইস্যু রনিয়ে ম নাটক, বিতর্ক, কুইজ ও ভিডিও বার্তা তৈরির প্রতিযোগিতায় ব্যাপক অংশগ্রহনস লক্ষ্য করা যায়। সমাপনীতে প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ইউএসএআইডি এর অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে “আমিও জিততে চাই” ক্যাম্পেইন এর আওতায় অনুষ্ঠিত হয়েছে। “আমিও জিততে চাই” ক্যাম্পেইনটি রাজনৈতিক দল ও অন্যান্য অংশীদারদের কাছে নাগরিকদের প্রত্যাশাসমূহকে তুলে ধরার মাধ্যম হিসেবে কাজ করছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবুল বাশার, জেলা সিভিল সার্জন অফিসের (ইউএনএফপিএ) ডাক্তার সাদিয়া শামরিন হৃদি, জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল মমিন বিএসসি, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক লিয়াকত আলী খান, বিএনপি নেতা মোস্তাফিজুর রহমান মঞ্জু, আওয়ামীলীগ নেত্রী বিএনপি নেত্রী ভিপি শাহানাজ ও জাতীয় পার্টির লিটন। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র প্রোগ্রাম অফিসার আশরুপা চৌধুরী, শামিমা জাহান ও মাসুদুর রহমান প্রমুখ।

এছাড়া আরও উপস্থিত ছিলেন নোয়াখালী প্রেসক্লাবের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আকবর হোসেন সোহাগ, সাবেক সাধারণ সম্পাদক জামাল হোসেন বিষাদ, সাংবাদিক আসাদুজ্জামান কাজল ও আবদুল মোতালেব সহ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *