নোবিপ্রবি প্রশ্নপত্র প্রণয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ১৫ মে, ২০২৪ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) শিক্ষকদের অংশগ্রহণে মানসম্মত প্রশ্নপত্র প্রণয়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৫ মে ২০২৪) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলে (আইকিউএসি) আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ‘স্ট্যান্ডার্ড কোশ্চেন ফরমুলেশন অ্যান্ড অ্যাকাডেমিক এক্সিলেন্স ইমপ্রুভমেন্ট’ শীর্ষক এই কর্মশালার আয়োজন করে।

আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. আসাদুন নবী। আইকিউএসির অতিরিক্ত পরিচালক মোঃ মুহাইমিনুল ইসলাম সেলিমের সঞ্চালনায় কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের (আইসিই) চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আশিকুর রহমান খান ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম হোসেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতির গুণগত মান নিশ্চিতের ক্ষেত্রে মানসম্মত প্রশ্নপত্র প্রণয়নের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এজন্য শিক্ষকদের উচিৎ শিক্ষার্থীদের শিখন মান যাচাইয়ে প্রণীত প্রশ্নপত্রে স্বীকৃত মানদন্ড গুলো অনুসরণ করা। অ্যাকাডেমিক এক্সিলেন্সির বিষয়গুলো নিশ্চিত করে কীভাবে একটি মানসম্মত প্রশ্নপত্র প্রণয়ন করা যায়, সে বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে আজকের এ কর্মশালার আয়োজন করা হয়েছে। আশা করছি, আইকিউএসির এ উদ্যোগ শিক্ষকদের পেশাগত মান উন্নয়নে ভূমিকা রাখবে। আয়োজক, অংশগ্রহণকারী ও প্রশিক্ষকদের ধন্যবাদ জানাই। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অ্যাকাডেমিক যে কার্যক্রমগুলো সম্পাদন করতে হয়, এরমধ্যে প্রশ্নপত্র প্রণয়ন অন্যতম গুরুত্বপর্ণ বিষয়। যে শিক্ষক যত বেশি প্রশিক্ষিত ও যোগ্য তার প্রণিত প্রশ্নপত্রও তত বেশি মানসম্মত। আমাদের প্রশ্নপত্র প্রণয়নের ক্ষেত্রে নির্ধারিত কোর্সের পাশাপাশি কো-কারিকুলাম কার্যক্রমকেও বিবেচনায় রাখতে হবে। সেক্ষেত্রে আজকের এই কর্মশালাটি আপনাদের জন্য সহায়ক হবে বলে মনে করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

অধ্যাপক ড. আসাদুন নবী বলেন, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের প্রশ্নপত্রের মান উন্নয়নের ক্ষেত্রে ‘ব্লুমস্ টেক্সোনমি’র ব্যবহার সম্পর্কে আজকের এই কর্মশালায় আমরা বিস্তারিত জানতে পারবো। সকলকে ধন্যবাদ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *