দেশ থেকে চরমপন্থি, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে সম্মিলিত ভাবে প্রচেষ্টার আহ্বান: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

ঢাকা, ৩০ মার্চ, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের (ইউএপি) অষ্টম সমাবর্তন অনুষ্ঠানে, দেশ থেকে চরমপন্থি সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, সকলকে মনে রাখতে হবে ধর্ম মানুষের কল্যাণের জন্য, বিরোধ, বৈষম্য ও অশুভ কর্মকান্ডের জন্য নয়। দেশের দীর্ঘ সাম্প্রদায়িক সম্প্রীতি যে কোনো মূল্যে বজায় রাখতে এবং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে অবদান রাখতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

দেশপ্রেম ও আত্মত্যাগের মানসিকতা ছাড়া কোন জাতির অগ্রগতি সম্ভব নয়, একটি সুখী এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আপনাদের অবশ্যই দেশপ্রেম, দৃঢ় চেতনা, সামাজিক দায়বদ্ধতা এবং পেশাদারিত্ব থাকতে হবে। রাষ্ট্রপতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানের কথা উদ্যোগের সঙ্গে বলেন, দেশ এখনও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো থেকে প্রত্যাশিত লক্ষ্য অর্জন করতে পারেনি।

তিনি বলেন, দক্ষ ও মেধাবী শিক্ষক, বিশ্বমানের পাঠ্যক্রম, যথাযথ শ্রেণিকক্ষ, সমৃদ্ধ গ্রন্থাগার, পরীক্ষাগার, অবকাঠামো, সহায়ক পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে ভালো সম্পর্ক এবং প্রশিক্ষণের সুবিধা সংক্রান্ত ঘাটতির কারণে কাক্সিক্ষত অর্জিত হয়নি। শিক্ষা বাণিজ্য এবং শিক্ষাকে পণ্য হিসেবে পরিণত না করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

তিনি এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ‘ভিশন-২০২১’ অনুযায়ী একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী প্রতি আহ্বান জানান। সমাবর্তন বক্তা হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কল্প-লেখক ড. মোহাম্মদ জাফর ইকবাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *