শ্রীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর (শ্রীপুর) প্রতিনিধি, মোঃ ইসমাইল খন্দকার, ১৯ অক্টোবর, ২০১৯ (বিডি ক্রাইম নিউজ ২৪) : গাজীপুরের শ্রীপুরে বকেয়া বেতনের দাবিতে ইউনিলাইন্স টেক্সটাইল লি: কারখানায় শ্রমিকরা বিক্ষোভ করেছে।

শনিবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে ৮ টার দিকে শ্রীপুর পৌরসভার দক্ষিন ভাংনাহাটি এলাকায় ইউনিলাইন্স টেক্সটাইল লি: কারখানায় শ্রমিকরা বকেয়া বেতনের দাবীতে আন্দোলন শুরু করে। এক পর্যায়ে এই কারখানায় কর্মরত শ্রমিকরা বকেয়া বেতনের দাবীতে শ্রীপুর মডেল থানার গেটে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। পরে তাদের একটি প্রতিনিধি দল থানায় গিয়ে কারখানার কতৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ইউনিলাইন্স টেক্সটাইল লি: কারখানায় গার্মেন্টস সাইটে প্রায় ২০০ জন শ্রমিক কাজ করছে। গত ৪ মাস যাবৎ তাদের বেতন দিতে কতৃপক্ষ তালবাহানা করে আসছে। বিভিন্ন সময় বেতন পরিশোধ করবে বলে তারিখ দিয়েও বেতন পরিশোধ করে নাই। গত ৩ অক্টোবর বিনা নােটিশে কারখানার সকল কার্যক্রম বন্ধ করে দেয় ।

এর পর থেকে ওই কারখানায় আর কোন কাজ হচ্ছে না। শ্রমিকরা বিনা নােটিশে কারখানা বন্ধের কারন জানতে চাইলে ও বেতন দাবী করিলে এক সপ্তাহের মধ্যে বেতন পরিশোধ করিবে বলে জানায় কারখানা কতৃপক্ষ। কিন্তু এক সাপ্তাহ পরেও বকেয়া বেতন পরিশোধ না করিলে ১৯ অক্টোবর সকাল অনুমানিক ৮টার দিকে শ্রমিকরা কারখানায় এসে বকেয়া বেতন দাবী করিলে কারখানা কতৃপক্ষ চাকুরি থেকে বরখাস্ত সহ নানা ধরনের হুমকি প্রদান করেন। পরে বিভিন্ন সেকশনে কর্মরত শ্রমিকরা এসে থানায় অভিযোগ করেন।

কারখানা শ্রমিক সুজন মিয়া জানান, আমি গত তিন মাস যাবত কোন বেতন পাচ্ছি না। আমার পরিবার নিয়ে মানবেতর জিবন যাপন করছি। বাসা ভাড়া বাকি পড়ে আছে মালিক প্রতিদিন ভাড়া জন্য চাপ দিচ্ছে। দোকানীরা বাকী টাকার জন্য চাপ দিচ্ছে। কি করবো বলতে পারছি না।

অফিসের স্টাফ খালেদা আক্তার বলেন, আমরা যারা অফিসিয়াল স্টাফ হিসেবে কাজ করছি তারা ১০ মাস যাবত বেতন পাচ্ছিনা। খুব মানবেতর জিবন যাপন করছি। আপনারা আমাদের জন্য একটা কিছু করেন।

কারখানার শ্রমিক জামিনা খাতুন জানান, আমরা মোট নয় জন কারখানা পরিস্কারের কাজকরি। আমাদের চার মাস যাবত কোন বেতন দিচ্ছেনা কারখানা কতৃপক্ষ। শুধু তারিখের পরে তারিখ দিচ্ছে কিন্তু বেতন পরিশোধ করছে না। পাওনাদার টাকার জন্য চাপ দিচ্ছে আমরা এখন দিশেহারা।

কারখানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জালাল উদ্দিন জানান, কারখানার গ্যাস বিল বকেয়া থাকায় গত ৩ অক্টোবর গাজীপুর তিতাসগ্যাস কতৃপক্ষ কারখানার গ্যাস লাইন কেটে দেয়া। এজন্য আমাদের কারখানায় অনেক অর্ডার আটকে যায়। তাই আমাদের কারখানার শ্রমিকদের বেতন পরিশোধ করতে সমস্যা হচ্ছে। আশাকরি আমারা একসপ্তাহের মধ্য কারখানার গ্যাস সংযোগ পেয়ে যাব। আমরা শ্রমিকদের বুঝাতে চেষ্টা করছি উৎপাদনে গেলে দ্রুতই এ সমস্যার সমাধান হবে ।

এ বিষয়ে শ্রীপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মোঃ আকতার হোসেন জানান, ইউনিলাইন্স কারখানার শ্রমিকদের একটি প্রতিনিধি থানায় এসে লিখিত অভিযোগ জানায়। আমরা উক্ত অভিযোগের ভিত্তিতে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *