কুমিল্লায় সোয়া ৯ কোটি টাকার মাদক ধ্বংস

কুমিল্লা জেলা প্রতিনিধি, আবদুল মান্নান, ২৭ জুলাই, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লায় বিজিবির অভিযানে বিভিন্ন সময়ে উদ্ধার করা ৯ কোটি টাকা ২৫ লাখ টাকা মূল্যের ইয়াবা, ফেন্সিডিল, গাঁজাসহ মাদকদ্রব্য ধ্বংস করা হয়েছে। গত ১০ মাসে এসব মাদক দ্রব্য উদ্ধার করে ১০ বিজিবি কুমিল্লা ব্যাটালিয়ন। আর এসব মাদক দ্রব্য উদ্ধারের ঘটনায় ১৫শ’ মামলা দায়ের করা হয়েছে এবং গ্রেপ্তার করা হয়েছে ২শ ৪৪ জন আসামিকে। ২৬ জুলাই উদ্ধারকৃত এসব মাদকদ্রব্য কুমিল্লা ব্যাটালিয়ন ১০ বিজিবি সদর দপ্তরে আয়োজিত মাদকদ্রব্য ধ্বংসকরণ ও সচেতনতামুলক অনুষ্ঠানে এসব তথ্য জানা যায়।

মাদক দ্রব্য ধ্বংসকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরাইল রিজিয়ন কমান্ডার মোঃ তৌহিদুল ইসলাম। অনুষ্ঠানে কুমিল্লা সেক্টর সদর দপ্তরের সেক্টর কমান্ডার কর্ণেল আবুল হাসনাৎ মোঃ শাহরিয়ার ইকবাল, কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহমেদ, কুমিল্লা ব্যাটিলিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ গোলাম ফজলে রাব্বি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধিগণসহ বিভিন্ন পদবীর বিজিবি সদস্য উপস্থিত ছিলেন।

জানা গেছে, গত বছরের সেপ্টেম্বর মাস থেকে গত ৩০ শে জুন পর্যন্ত সময়ের মধ্যে এসব মাদকদ্রব্য উদ্ধার করা হয়। এসব মাদক দ্রব্যের মধ্যে ৮০ হাজার ৯৪৭ পিস ইয়াবা, ৭১ হাজার ৫শ ১৩ বোতল ফেন্সিডিল, ২ হাজার ১৮ বোতল নেশা জাতীয় সিরাপ, ১ হাজার ৩শ ৫০ কেজি গাঁজা ১ হাজার ৮শ ৮৯ বোতল মদ, ১ হাজার ৬শ ৭৫ বোতল বিয়ার এবং ৩ লাখ ২হাজার ৪শ অবৈধ ট্যাবলেট। এগুলো অতিথিদের উপস্থিতিতে ধ্বংস করা হয়।

প্রধান অতিথি বক্তব্যে বলেন, দেশের বিশাল সীমান্ত দিয়ে মাদকদ্রব্য চলাচল প্রতিরোধ করা এ বাহিনীর একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ। আর এ কাজটি বর্ডার গার্ড বাংলাদেশ আন্তরিকতার সাথে পালন করে যাচেছ। আমরা যারা এ পেশায় নিয়োজিত আছি পেশাগত দায়িত্ব ছাড়াও সামাজিক দায়িত্ব বলে মনে করি এবং আমরা বিশ্বাস করি যে, মাদক প্রবণতার সাথে অপরাধ সরাসরি জড়িত। তাই মাদককে সমাজ থেকে নির্মুল করতে পারলে অপরাধ প্রবণতা অনেকাংশে হ্রাস করা সম্ভব।

আমাদের আশা আকাংখার প্রতীক সমাজের অন্যতম চালিকাশক্তি তরুণ যুব সমাজের একটি বিরাট অংশ আজ নেশাগ্রস্ত ও মাদকাসক্ত। যা আমাদের যুবসমাজকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। দেশের বিরাট এই যুবসমাজকে রক্ষা করতে হলে সীমান্তবর্তী মাদকচোরাচালন বন্ধ করতে হবে। তাই দেশের প্রতিটি সেক্টরের সকলের সহযোগীতা একান্ত কাম্য।

বিজিবি জানিয়েছে, মাদকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে “সীমান্তের অতন্দ্র প্রহরী” খ্যাত বর্ডার গার্ড বাংলাদেশ ২৪ ঘন্টা সীমান্ত প্রহরার দায়িত্বে নিয়োজিত থেকে অর্পিত দায়িত্ব পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় কুমিল্লা ব্যাটালিয়ন (১০ বিজিবি) তাদের দায়িত্বপূর্ণ এলাকায় নিয়মিত এবং বিশেষ অভিযানের মাধ্যমে প্রতিনিয়ত মাদক চোরাকারবারীদের গ্রেফতার এবং মাদকদ্রব্য উদ্ধার করে চলেছে।

কুমিল্লা ব্যাটালিয়ন গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের ৩০শে জুন পর্যন্ত সর্বমোট ২৭ কোটি ৩১ লাখ ৬০ হাজার ৭৩৯ টাকা মূল্যের বিভিন্ন প্রকার চোরাচালানী মালামাল জব্দ এবং ২৪৪ জন আসামি আটক করতে সক্ষম হয় । এর মধ্যে ৯ কোটি ৪০ লাখ ৭৭, ৪১৩ টাকা মূল্যের বিভিন্ন প্রকার মাদকদ্রব্য উদ্ধার করে ১,৫০০টি মাদক মামলা দায়ের করা হয়েছে।

গতকাল আয়োজিত এই কার্যক্রমের মধ্য দিয়ে মালিকবিহীন আটককৃত ৯ কোটি ২৫ লাখ ১,৯০০ টাকা মূল্যমানের বিভিন্ন প্রকার মাদকদ্রব্য ধ্বংস করা হয়। বর্তমানে চলমান করোনা পরিস্থিতির কারণে আনুষ্ঠানিকতা ছাড়াই স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দুরত্ব বজায় রেখে মাদক ধ্বংস কার্যক্রম পরিচালনা করা হয় বলে জানিয়েছে বিজিবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *