অধ্যাপক মোজাফফর আহমদ’র “৯৭তম” জন্মবার্ষিকী

কুমিল্লা (দেবীদ্বার) প্রতিনিধি, জি এম মাকছুদুর রহমান, ১৪ এপ্রিল, ২০১৮ (বিডি ক্রাইম নিউজ ২৪) : বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) সভাপতি, বাম আন্দোলন এবং সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনের অন্যতম ব্যাক্তিত্ব মুক্তিযুদ্ধকালীন সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যাপক মোজাফফর আহমদ’র ৯৭ তম জন্মবার্ষিকী আজ।

১৯৫২ সালে আজিমপুর সরকারি কলোনির একটি ফ্ল্যাটে থাকতেন তিনি। তার এই ফ্ল্যাটটিই হয়ে উঠেছিল ভাষা আন্দোলনের হেডকোয়ার্টার। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা ছেড়ে তিনি রাজনীতির সাথে সম্পৃক্ত হন। যুক্তফ্রন্টের নির্বাচনে দেবিদ্বার আসনে মুসলিম লীগের প্রার্থী মফিজ উদ্দিনকে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৫৭ সালের এপ্রিলে পূর্ববঙ্গ প্রাদেশিক পরিষদে অধ্যাপক মোজাফফর আহমদ আঞ্চলিক স্বায়ত্ত শাসনের প্রস্তাব উত্থাপন করেন। দলীয় নেতৃত্বের বিরোধিতা করে শেখ মুজিবুর রহমান মোজাফফর আহমদের প্রস্তাবের পক্ষে দৃঢ়ভাবে সমর্থন দিয়েছিলেন এবং প্রস্তাবটি পাস হয়েছিল।

১৯৫৭ সালের ২৭ জুলাই মাওলানা ভাসানীর নেতৃত্বে ন্যাপ গঠন প্রক্রিয়ায়ও একজন ছিলেন অধ্যাপক মোজাফফর আহমদ। ১৯৬৭ সালে পূর্ব পাকিস্তান ন্যাপের সভাপতি নির্বাচিত হন। ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামের প্রবাসী সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। এ সময় তিনি জাতিসংঘে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্ব করেন।

আজ বিকাল ৫টায় ন্যাপ কেন্দ্রীয় কার্যালয়ে তার ৯৭ তম জন্মবার্ষিকীতে আয়োজন করা হয়েছে এক আলোচনা সভার। ১৯২২ সালে ১৪ এপ্রিল কুমিল্লার দেবিদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *