সৌদি তেলক্ষেত্রে হামলার জবাব দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র : ট্রাম্প

ওয়াশিংটন, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ (বিডি ক্রাইম নিউজ ২৪) : সৌদি আরবের তেল স্থাপনায় ‘নজিরবিহীন’ হামলার জবাব দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে সোমবার এ কথা উল্লেখ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, এ হামলায় ইরানের হাত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এতে উপসাগরীয় অঞ্চলে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে। খবর এএফপি’র। ট্রাম্প বলেন, সপ্তাহান্তে এ ড্রোন হামলার পর তিনি তাদের প্রধান মিত্র দেশ সৌদি আরবকে এ ব্যাপারে সহায়তা করতে প্রস্তুত রয়েছেন। তবে এ হামলায় কারা জড়িত তা ‘নিশ্চিত’ করা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মার্কিন নেতা সাংবাদিকদের বলেন, আমাদের হাতে অনেক বিকল্প রয়েছে। এ ব্যাপারে তাড়াহুড়া করে কোন জবাব দেয়া যাবে না। এটা নিয়ে প্রথমে মিত্রদের সাথে আলোচনা করতে হবে। আমি নতুন করে সংঘাতে জড়াতে চাই না। তবে আপনাদের এ ব্যাপারে কিছু একটা করতে হবে। কেননা, এটি ছিল অত্যন্ত বড় একটি হামলার ঘটনা। অবশ্যই এতে ইরানের হাত থাকার সম্ভাবনাই প্রবল।

ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক ইস্পার আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টিকারী শক্তি হিসেবে নির্দিষ্টভাবে ইরানের নাম উল্লেখ করে এ হামলায় ইরানের হাত থাকার ইঙ্গিত দেন। মার্কিন সামরিক বাহিনী এই নজিরবিহীন হামলার ব্যাপারে করণীয় নির্ধারণে মিত্রদের সাথে কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *