মঙ্গলের অজানা তথ্য, কোটি কোটি বছর আগে পানি ছিলো মঙ্গলের মাটির তলায়, কোথায় গেল সেই পানি?

যুক্তরাষ্ট্র (নাসা), ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা মঙ্গল গ্রহে পাঠানো তাদের কিউরিওসিটি রোভারের একটি সেলফি প্রকাশ করে। অত্যন্ত পরিষ্কার ও স্পষ্ট এই ছবিটি তুলেছে কিউরিওসিটি নিজেই, যেখানে দেখা যাচ্ছে মঙ্গল গ্রহের উপরি-পৃষ্ঠ যা দেখতে অনেকটা এই পৃথিবীরই কাদামাটির মতো। মঙ্গল গ্রহে মাউন্ট শার্প নামের পাহাড়ি জায়গার এই ছবিগুলো।

সংস্থাটির বিজ্ঞানীরা বলছেন, পাঁচ বছর আগে যখন কিউরিওসিটিকে মঙ্গলে পাঠানো হয়েছিলো তখন উদ্দেশ্য ছিলো মাউন্ট শার্পের পাদদেশে গবেষণা চালানো। কারণ সেখানে কোটি কোটি বছর ধরে কাদামাটির মতো স্তর তৈরি হয়েছে।পানির উপস্থিতিতেই এসব স্তর তৈরি হয়েছে। সম্ভবত সেখানে একসময় লেক ছিলো বলেও তারা ধারণা করছেন। কোটি কোটি বছর আগে পানি ছিলো মঙ্গলের মাটির তলায় কিন্তু কোথায় গেল সেই পানি?

মঙ্গলের পৃষ্ঠে কিউরিওসিটির পদচিহ্ন                                                ছবিঃ মঙ্গলের পৃষ্ঠে কিউরিওসিটির পদচিহ্ন

নাসার বিজ্ঞানী ড. অমিতাভ ঘোষ বলেছেন, মাউন্ট শার্পের কাছাকাছি পানি ছিলো এবং সেই পানি ছিলো অনেক দিন ধরে।১৯৯৬ সালের আগে আমাদের ধারণা ছিলো মঙ্গল হচ্ছে চাঁদের মতো, সেখানে কোনো জল নেই। কিন্তু মঙ্গল গ্রহ থেকে যেসব ছবি ও তথ্য পাওয়া গেছে তাতে আমাদের ধারণাটা পাল্টে যায়।

আমাদের পৃথিবীতে নদীতে যখন জল বয়ে যায় তখন তার তলায় বালি জমা হয়। তেমনি মঙ্গলেও কোটি কোটি বছর ধরে বয়ে যাওয়া নদীর তলদেশে এসব বালি জমা হয়েছে। মাউন্ট শার্প এলাকায় আছে এরকম বহু স্তর। এসব পরীক্ষা করে দেখার জন্যেই সেখানে কিউরিওসিটিকে পাঠানো হয়েছে।

মঙ্গলে এটমোসফেয়ারিক চাপ খুব কম। কিন্তু ৪ দশমিক ৫ বিলিয়ন বছরআগে মঙ্গলের এটমোসফেয়ারিক চাপ পৃথিবীর মতোই ছিলো। ফলে সেখানে পানি থাকতে পারত কিন্তু এখন চাপ কম হওয়ার কারণে পানি বের হলেই সেটা জলীয় বাষ্প হয়ে যাচ্ছে। এখনও মঙ্গলের মাটির মধ্যে পানি রয়েছে কিন্তু উপরে এলেই সেটা হারিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *