বোরো মৌসুমে ফসলহানির পর এবার সুনামগঞ্জে রোপা আমনের বাম্পার ফলন

সুনামগঞ্জ প্রতিনিধি, ২০নভেম্বর ২০১৭ (বিডি ক্রাইম নিউজ ২৪) : বোরো মৌসুমে ফসলহানির পর এবার রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে। এতে করে উঁচু এলাকার কৃষকেরা বোরোর ক্ষতি পুষিয়ে নিতে পারবেন বলে জানিয়েছেন। পাশাপাশি চলতি আমন মৌসুমে ধানের সঠিক মূল্যও পাবেন বলে আশা করছেন আমন চাষিরা। গত বোরো মৌসুমে ফসলহানির পর উঁচু এলাকার কৃষকেরা বোরোর ক্ষতি কিছুটা পুষিয়ে নেয়ার জন্য চলতি রোপা আমনে মৌসুমে অন্য বছরের চেয়ে বেশি চাষাবাদ করেছেন। যদিও টানা বৃষ্টিপাত ও বন্যায় কয়েকবার চারার ক্ষতি করেছে। পরে পোকার আক্রমণেও ধানের কিছু ক্ষতি হয়েছে। তবে সময়মত বৃষ্টিপাত ও আবহাওয়া অনুকূলে থাকায় সুনামগঞ্জের আমন জমিতে ধানের ভালো ফলন হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, চলতি বছর জেলায় রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬১ হাজার ৬৯৪ হেক্টর। কিন্তু পুরো জেলাজুড়ে বোরো ফসলহানি হওয়ায় কৃষকরা আমনের চাষাবাদ বেশি করেছেন । মোট চাষাবাদ হয়েছে ৭৪ হাজার ৯৭০ হেক্টর জমি। ফলন ভালো হওয়ায় ও লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমি চাষাবাদ করায় ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় দুই লাখ মে. টন । উচ্চ ফলনশীল ধান প্রতি হেক্টরে সাড়ে চার থেকে ৫ মে.টন; প্রতি বিঘায় গড়ে ১০ থেকে ১৫ মণ ধান পাবেন কৃষকেরা। ভালো করে কাটতে পারলে কৃষকের গোলায় প্রায় ২০০ কোটি টাকার ফসল উঠবে।

চলতি আমন মৌসুমে সবচেয়ে বেশি আমন ধান চাষাবাদ হয়েছে দোয়ারাবাজার উপজেলায়। দোয়ারায় চাষাবাদ করা হয়েছে ১৩ হাজার ৫০ হেক্টর, ছাতকে ১২ হাজার ৪৩০ হেক্টর, সুনামগঞ্জ সদরে প্রায় ১০ হাজার হেক্টর, দক্ষিণ সুনামগঞ্জে ১২০০ হেক্টর, বিশ্বম্ভরপুরে ৮ হাজার ৫০ হেক্টর, তাহিরপুরে সাড়ে ৫ হাজার হেক্টর, ধর্মপাশায় ৫ হাজার ৬০০ হেক্টর, জামালগঞ্জে ৩ হাজার ৫০ হেক্টর, দিরাইয়ে ২ হাজার ৮৫০ হেক্টর ও সাল্লায় ৫ হাজার ও জগন্নাথপুরে ৮ হাজার ২০০ হেক্টর জমিতে আমন ধান চাষাবাদ হয়েছে। আগামী ১৫ দিন পরে পুরোদমে ধান কাটা শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *