নিউইয়র্কে করোনা অবনতি; জাহাজ সামরিক হাসপাতাল পৌঁছেছে

নিউইয়র্ক, ৩১ মার্চ, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের উৎপত্তিস্থল নিউইয়র্কে মহামারী করোনাভাইরাস পরিস্থিতির আরো অবনতি ঘটায় সোমবার সেখানে একটি সামরিক হাসপাতাল জাহাজ পৌঁছেছে। এদিকে দেশব্যাপি মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে যাওয়ায় জরুরীভাবে আরোপ করা বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে। খবর এএফপি’র।

মার্কিন নৌবাহিনীর ১ হাজার শয্যাবিশিষ্ট ইউএসএনএস কমফোর্ট জাহাজ ম্যানহাটনের একটি জেটিতে ভিড়েছে। এদিকে যুক্তরাষ্ট্রের আরো কয়েকটি রাজ্যের লোকজনকে ঘরে থাকার ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইস্টারকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের জনগণকে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়া বর্জন করার কথা জানানোর পর এসব রাজ্যে ঘরে থাকার ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হলো।
৮৯৪ ফুট দীর্ঘ এ জাহাজ শনিবার ভার্জিনিয়ার নরফক ছেড়ে আসার সময় জনতা করতালি দিয়ে অভিনন্দন জানায়। জাহাজটিতে ১২ টি অপারেটিং কক্ষ রয়েছে। রোববার ট্রাম্প যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ইস্টার উপলক্ষে যে বিধি-নিষেধ শিথিল করার পরিকল্পনা ছিল বাতিল করেন এবং এপ্রিলের শেষ নাগাদ পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনার মেয়াদ বৃদ্ধি করেন।
তিনি বলেন, করোনাভাইরাসে আমেরিকার মৃত্যুর হার দুই সপ্তাহ ধরে বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। মহামারী করোনাভাইরাসে প্রায় ২ লাখ মানুষ প্রাণ হারাতে পারে বলে সিনিয়র বিজ্ঞানী অ্যান্থোনী ফাউসি ‘ভয়ংকর’ পূর্বাভাস দেওয়ার পর ট্রাম্প এমন ধারণা ব্যক্ত করেন। জন হফকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, সারা বিশ্বের মধ্যে বর্তমানে যুক্তরাষ্ট্রের মানুষ করোনাভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছে।
সূত্র জানায়, দেশটিতে ১ লাখ ৬৩ হাজারেরও বেশি লোক করোনাভাইরাসে আক্রান্ত। তারা আরো জানায়, যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে ৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১ হাজার ২শ’ মানুষ নিউইয়র্কের বাসিন্দা। যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক রাজধানী এবং অধিক জনপ্রিয় মার্কিন নগরী নিউইয়র্ক সিটিতে করোনাভাইরাসে প্রায় ৭শ’ ৯০ জনের মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *