দেশে কোন করোনা ভাইরাস আক্রান্ত রোগী নেই- স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক

মাদারীপুর জেলা প্রতিনিধি, আরিফুর রহমান, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ইং (বিডি ক্রাইম নিউজ ২৪) : দেশে কোন করোনা ভাইরাস আক্রান্ত রোগী নেই, চীন ফেরত যাদের মাঝে এই ভাইরাস পাওয়া গেছে তাদের চিকিৎসা দেয়া হয়েছে। তারা সবাই এখন সুস্থ্য। শুক্রবার বিকেলে মাদারীপুরে আছমত আলী খান সেন্ট্রাল হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক এমপি এ কথা বলেন।

এ সময় স্বাস্থ্য মন্ত্রী আরো বলেন, করোনা ভাইরাস যাতে দেশে না ঢুকতে পারে তার পূর্ণ ব্যবস্থা গ্রহণ করেছে সরকার। বিমানবন্দরে স্ক্যানার বসানো হয়েছে, এমন-কি মেডিকেল টিমও রাখা হয়েছে। বিমান বন্দর দিয়ে প্রতিদিন ১২ হাজার যাত্রী আসে। এই মেডিকেল টিম ২৪ ঘন্টা এসব যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা করছে। কারো দেহে এই রোগের ভাইরাস পাওয়া গেলে তাকে আলাদা করে চিকিৎসা দেয়া হচ্ছে।

যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা ভাইরাসের গুজব ছড়ায় তারা দেশের মঙ্গল কামনা করেনা। মানুষকে আতঙ্কিত করা মোটেই কাম্য নয়। সকলে সজাগ থাকলে করোনা ভাইরাস ছড়ানোর সম্ভবনা নেই। বন্ধু দেশ চায়নায় করোনা ভাইরাসে আক্রন্তদের চিকিৎসার জন্য আমরা স্বাস্থ্য সেবার সরঞ্জামাদি পাঠাবো। করোনা ভাইরাসে চায়নায় প্রায় দুই হাজারের মত মানুষ মারা গেছে। আরো প্রায় ৫০ হাজারের বেশি মানুষ আক্রন্ত হয়ে আছে।

জাহিদ মালেক আরো বলেন, চীনে আটকা পড়া শিক্ষার্থীদের ফিরিয়ে আনার ব্যাপারে সিদ্ধান্ত নিবে পররাষ্ট্র মন্ত্রনালয়। এছাড়া সরকারের আরো উচ্চ পর্যায়ে সিদ্ধান্ত নিবে। স্বাস্থ্য মন্ত্রনালয়ে এ ব্যাপারে সঠিক কোন সিদ্ধান্ত দিতে পারবে না। চীন থেকে যদি কেউ এই করোনা ভাইরাস আক্রান্ত হয়ে দেশে ফিরে, তাহলে ডব্লিউ এইচও’র গাইড লাইন ফলো করা হবে।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামের মানুষের স্বাস্থ্যসেবার মান নিশ্চিত করার জন্য ইউনিয়ন পর্যয়ের প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছেন। উপজেলা ও জেলা পর্যায়ে যে সব সরকারি হাসপাতাল রয়েছে তার ও সেবার মান অনেক উন্নত করা হয়েছে। হাসপাতালগুলোতে স্থাপন করা হয়েছে আধুনিক যন্ত্রপাতি। স্বাস্থ্যসেবার মান উন্নত করার জন্য যেখানে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিল এখন সেখানে আরো চারটি নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।

উন্নত স্বাস্থ্যসেবা প্রদানের জন্য দেশে সরকারি মেডিকেল কলেজ ৩৫টি, বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে ৭০টি। একশর বেশি মেডিকেল কলেজ খুব কম দেশেই রয়েছে। রোগীদের সেবা দানের জন্য আমরাদের ওষুধের অভাব নেই। দেশের চাহিদা মিটিয়ে ওষুধ এখন বিদেশে রপ্তানি করা হয়। মুজিব বর্ষে এই হাসপাতালটি খুলে দেওয়া হলো, এই জন্য স্মরণ করি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, স্মরণ করি সকল শহীদদের প্রতি। বিশেষ করে স্মরণ করবো যার নামে এই হাসপাতাল মরহুম আছমত আলী খান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের পেসিডিয়াম সদস্য শাজাহান খান এমপি, মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মিয়াজ উদ্দিন খান, জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম, ভারপ্রাপ্ত পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, পৌর মেয়র মো. খালিদ হোসেন ইয়াদ, আছমত আলী খান সেন্ট্রাল হাসপাতালের চেয়ারম্যান সৈয়দা রোকেয়া বেগম প্রমুখ।

পরে মন্ত্রী মাদারীপুর সদর হাসপাতালে আছমত আলী খান ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে ১২তম আন্তর্জার্তিক তালু কাটা ও ঠোট কাটা ক্যাম্পের উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *