দেবীদ্বারে ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবসের আলোচনা

কুমিল্লা (দেবীদ্বার) প্রতিনিধি, জি এম মাকছুদুর রহমান, ১৬ মার্চ, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪): ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণের পূর্বশর্ত হলো সাশ্রয়ী মূল্যে গুনগত মানসম্পন্ন নিরাপদ ব্যবস্থা ও ইন্টারনেট সেবা। ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ন্যায্যতা নিশ্চিতকরণ’- এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে আয়োজিত ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’র আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা ওই বক্তব্য তুলে ধরেন।

সরকার ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ প্রণয়ন করেছে যা দেশের ভোক্তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ আইন। ডিজিটাল বাজার ব্যবস্থাপনার উদ্যোগ নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় স্বচ্ছতা ও ন্যায্যতা আনয়ন ও তার স্থায়িত্বদানে সরকারের বিভিন্ন সংস্থাগুলোর সাথে বেসরকারী সংস্থা ও সমাজ সচেতন ব্যক্তিদের এগিয়ে আসতে হবে।

ভোক্তা অধিকার সংরক্ষণের সুফল প্রতিটি ঘরে পৌঁছে দেওয়ার লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন প্রনয়ণ ও অধিদপ্তর প্রতিষ্ঠা করা হয়েছে। সকল সরকারী ও বেসরকারী কর্মকর্তা-কর্মচারি এবং সমাজ সচেতন ব্যাক্তিদের নিষ্ঠার সাথে যথাযথ ভূমিকা রাখতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা’র সভাপতিত্বে আয়োজিত ওই আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ রুহুল আমিন, জেলা পরিষদ সদস্য শিরিন সুলতানা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সুফিয়া বেগম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম সহিদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বেগম শামসুন্নাহার, দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ মোঃ মিজানুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ’র সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী আব্দুস সামাদ, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার।

আরোও বক্তব্য রাখেন, চেয়ারম্যান মোস্তফা কামাল চৌধূরী, খন্দকার এম,এ,সালাম, আলহাজ্ব মোঃ সিরাজুল ইসলাম, আলহাজ্ব মোঃ জহিরুল ইসলাম ভূঞা, আলহাজ্ব মোঃ সোহরাব হোসেন, মোঃ আবু তাহের, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা এ এফ এম রকিবুল হাসান ভূঞা, উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার কবিরাজ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইউনুস মিয়া, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা ইয়াছমিন, উপজেলা শিক্ষা অফিসার খগেন্দ্র চন্দ্র সরকার, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মোঃ নাসির আহমেদ ভূঞা, উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম সরকার, উপজেলা সমবায় কর্মকর্তা মুহাম্মদ ওমর ফারুক, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ মজিবুর রহমান, উপজেলা অনসার ও ভিডিপি কর্মকর্তা মোঃ মফিজুল ইসলাম প্রমূখ।

আলোচকরা বলেন, ভোক্তা অধিকার সংরক্ষনে আইন আছে, দপ্তর আছে, তাদের নিয়মিত ভ্রাম্যমান আদালত ও বিভিন্ন কার্যক্রমে ভোক্তাদের কিছুটা সচেতনতা বাড়লেও ব্যপক অর্থে কার্যকর সরকারী পৃষ্ঠপোষকতার অভাবে তার বাস্তবায়ন হচ্ছেনা। পণ্যের গুণগত মান কমছে, পন্যের লেভেল আকর্ষনীয় হলেও পণ্যের আকার ছোট করা হচ্ছে। উৎপাদীত পণ্যের বাজারজাতকরনে কিছু সময় অতিবাহীত হতে নাহতেই ইচ্ছেমত পণ্যের দাম বাড়ানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *