ঝিনাইদহের মনিরুজ্জামান বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক পেলেন

ঝিনাইদহ প্রতিনিধি, মোঃ জাহিদুর রহমান তারিক, 0৩ মার্চ, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : কৃষি ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পদক পেয়েছেন ঝিনাইদহ সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মোঃ মনিরুজ্জামান। গত বৃহস্পতিবার সকালে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে এই রৌপ্য পদক গ্রহণ করেন তিনি।

জানা যায়, ড. খান মোঃ মনিরুজ্জামান একজন দক্ষ কৃষি সমপ্রসারণবিদ। তিনি পরিবেশবান্ধব চাষাবাদ সমপ্রসারণের মাধ্যমে বিষমুক্ত খাদ্যশস্য উৎপাদন বৃদ্ধি করে নিজ কর্ম এলাকার মানুষের আর্থ সামাজিক উন্নয়নে দৃষ্টান্ত স্থাপন করেছেন। জৈব সার উৎপাদন ও ব্যবহার, পোকা-মাকড় দমনে পার্চিং পদ্ধতির প্রয়োগ ও ফোরোমন ফাঁদ ব্যবহার করে ভূট্টা, আউশ ও আমন ধানের ফলন বৃদ্ধিতে স্থানীয় কৃষকদের উদ্বুদ্ধ করেছেন।

এছাড়া ফলবাগান সৃজন, ফুল, সবজি ও মসলা জাতীয় আবাদ বৃদ্ধিমুলক কর্মকান্ডে স্থানীয় কৃষকদের প্রশিক্ষণ প্রদান ও উদ্বুদ্ধকরনে দক্ষতার পরিচয় রেখেছেন। পরিবেশবান্ধব নতুন প্রযুক্তি হস্তান্তরে কৃষকদের প্রশিক্ষণ প্রদাণ ও উৎসাহিত করণে তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। তার অবদানে ঝিনাইদহ সদর উপজেলায় ভূট্টা চাষে সফলতা পেয়েছে।

ফলে স্থানীয় কৃষকগণ প্রচলিত পণ্যের পাশাপাশি অপ্রচলিত পণ্যে উৎপাদনেও উৎসাহিত হচ্ছেন। এবং উৎপাদিত এসব পণ্য বাজারজাত করে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন। একজন দ্বায়িত্বশীল সরকারি কর্মকর্তা হিসেবে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে জনগণকে উদ্বুদ্ধ করে কৃষি উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্পরূপ তিনি এ পদকে ভূষিত হয়েছেন।

সৎ, মেধাবী, নিষ্ঠাবান, প্রগতিশীল, কৃষক বান্ধব কর্মকর্তা হিসেবে উপজেলার সর্বত্র তার সুনাম রয়েছে। উপজেলায় জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠান থেকে শুরু বিভিন্ন সাংগঠনিক কর্মকান্ডে তার প্রশংসনীয় ভূমিকা রয়েছে। ড. খান মোঃ মনিরুজ্জামান একজন অফিসার হিসেবে যতোটা খ্যাতিমান তাঁর চেয়ে বেশি খ্যাতি রয়েছে একজন ভালো মানুষ হিসেবে। তাঁর মার্জিত আচরণে যে কেউ মুগ্ধ না হয়ে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *