চীন ও রাশিয়াসহ কতিপয় আঞ্চলিক প্রতিবেশী দেশের বিরোধিতা, সত্ত্বেও রোহিঙ্গাদের ওপর হামলা বন্ধে মিয়ানমারের বিরুদ্ধে প্রস্তাব পাস

জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), ১৭ নভেম্বর, ২০১৭ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনীর অভিযান বন্ধ করার আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। চীন ও রাশিয়াসহ কতিপয় আঞ্চলিক প্রতিবেশী দেশের বিরোধিতা সত্ত্বেও গৃহীত একটি প্রস্তাবে এ আহবান জানানো হয়।
জাতিসংঘ সাধারন পরিষদের মানবাধিকার বিষয়ক কমিটি বিশ্বের মুসলিম দেশগুলোর পক্ষ থেকে উপস্থাপিত এ প্রস্তাবকে জোরালো সমর্থন জানায়। ভোটাভুটিতে এ প্রস্তাবের পক্ষে ১৩৫ ভোট এবং বিপক্ষে ১০ ভোট পড়ে। ২৬টি দেশ ভোট দানে বিরত থাকে। জাতিসংঘের সদস্য দেশগুলো জানায়, তারা ‘রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর সহিংসতা এবং তাদের আরো শক্তি প্রয়োগের ব্যাপারে চরমভাবে উদ্বিগ্ন।

ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) এ খসড়া প্রস্তাবে ত্রাণ কর্মীদের মিয়ানমারে প্রবেশের সুযোগ, সকল শরণার্থীর দেশে ফেরার নিশ্চয়তা এবং রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক অধিকার দিতে সরকারের প্রতি আহবান জানিয়েছে। প্রস্তাবে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসকে মিয়ানমার বিষয়ক একজন বিশেষ দূতকে নিয়োগ দেয়ার অনুরোধ জানানো হয়েছে।
রাশিয়া ও চীনের পাশাপাশি কম্বোডিয়া, ফিলিপাইন, লাওস, ভিয়েতনাম, সিরিয়া, জিম্বাবুয়ে ও বেলারুশ এ প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয়। এছাড়া মিয়ানমার এ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *