পুলিশ সদস্য রশীদ লেখক হিসাবে আত্মপ্রকাস ”আহ্বান” পাওয়া যাবে বই মেলায়

মাদারীপুর প্রতিনিধি, আরিফুর রহমান, ০৫ ফেব্রুয়ারি, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : শুধু দেশের আইনশৃঙ্খলা রক্ষায় সীমাবদ্ধ না থেকে, লেখক সাহিত্যিক, কবি, গীতিকার হিসেবে, আত্মপ্রকাশ পেয়েছেন, মাদারীপুরে র্কমরত বাংলাদেশ পুলিশ সদস্য এস আই মোঃ শরীফ আব্দুল রশীদ, তিনি গোপালগঞ্জ জেলায় কাশিয়ানী উপজেলায় পারুলিয়া গ্রামের মৃত আশরাফ আলী শরীফের পুত্র। ইতিমধ্যে লেখক, গীতিকার, কবি ও সাহিত্যিক হিসেবে সারাদেশে আত্মপ্রকাশ পেয়েছেন।

একান্ত সাক্ষাতকালে লেখক এস আই রশীদ বলেন, আমি ছোটবেলা থেকে কবিতা, ছোট ছড়া গান, লেখার প্রতি অনেক আগ্রহ ছিল। সময় স্বল্পতা এবং পারিবারিক দুর্দশার কারণে, ছাত্রজীবনে পূর্ণাঙ্গভাবে আমার লেখা সম্ভব হয়নি। পরবর্তীতে বাংলাদেশ পুলিশ বাহিনীতে চাকরি নেওয়ার পর হাটি হাটি পা পা করে প্রথমে ২০০১ সালে “তুমিও দুঃখ দিলে” শিরোনামে একটি বই প্রকাশ করি। আমি বর্তমানে ঢাকা বিভাগ মাদারীপুর থানায় কর্মরত আছি।

আবারো ২০২০ সালে” আহব্বান” নামক শিরোনামে একটি বই প্রকাশ করতে যাচ্ছি। ”আহব্বান” কিসের আহ্বান করা হয়েছে। এই প্রশ্নের জবাবে লেখক এস আই রশীদ বলেন, বর্তমান দেশের সার্বিক পরিস্থিতি, মানুষের মৌলিক চাহিদা, দেশের মানুষের নৈতিক অবক্ষয়, সমাজের অনিয়ম-দুর্নীতি, কিভাবে হচ্ছে তার কিছু উদাহরণ তুলে ধরছি এবং এই পরিস্থিতি থেকে একজন মানুষ কিভাবে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে আসতে পারে তার নিদর্শন আলোকপাত করেছি।

সর্বোপরি সকলকে আহ্বান করেছি দূর্নীতি-অনিয়ম না করে কিভাবে সুস্থ ধারায় সুস্থ সমাজে ভালোভাবে বেঁচে থেকে দেশ ও জাতির মঙ্গল কামনা করা যায়। তিনি আরো বলেন, দেশের যুবসমাজ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, সেখান থেকে তারা কিভাবে পরিত্রাণ পাবে, আমার দৃষ্টিকোণ থেকে পরিত্রাণের দিকনির্দেশনা দিয়ে সুস্থ ধারায় ফিরে আসার আহব্বান করেছি।

সাধক আব্দুর রহিম খাঁ বুধোর কাছে জানতে চাইলে তিনি বলেন, একজন মানুষ সমাজে যে স্তরে থাকুক না কেন, কোন মানুষ যদি লেখক হয়, কোন মানুষ যদি সাহিত্যিক হয়, কোন মানুষ যদি সাধক হয়, যদি কোন ব্যক্তি যে কোন বিষয়ে সাধনার করে, কারণ সাধনা করেই তো কবিতা লিখতে হয়। মূলত যারা লেখক, যারা সাহিত্যিক, তাদের হৃদয় কমল থাকে, তাদের আত্মার শুদ্ধ থাকে, তারা নিষ্পাপ থাকে, তারা সবসময় মানুষের মঙ্গল কামনায় ধ্যান করতে থাকে। কখনো তাদের দ্বারাই মানুষের অমঙ্গল হয় না।

সর্বশেষে সাধক বলেন, পুলিশ সদস্য হোক আর যাই হোক না কেন তিনি অত্যন্ত ভালো মনের মানুষ, তিনি মানুষের মত মানুষ। মনে পড়ে গেল যে সিংহ হয়ে কুকুরের মতো ঘুমিয়ে থেকে কি লাভ। যদি মানুষ মানুষের উপকার না করতে পারে, মানুষকে ভালোবাসতে না পারে, তাহলে মানবজাতির মনুষত্ব কোথায়, মানব জাতি হিসেবে জন্ম দেওয়ার কোন সার্থকতা নেই যদি না মানব এর কাজে আসে ।

এসআই যে উদ্যোগ গ্রহণ করেছেন অবহেলিত সুবিধাবিত এবং সমাজের অন্যায়-অনিয়ম থেকে বিরত থাকতে সুস্থ ধারায় ফিরে আসার “আহ্বান” নামক বইটি মোড়ক উন্মোচন করতে যাচ্ছেন বইমেলাতে, এমন যুগান্তকারী পদক্ষেপ জাতির মঙ্গলের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই “আহ্বান” নামক কাব্যগ্রন্থটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *