কুমিল্লা দেবিদ্বারে চলছে নদী থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন মহোৎসব

কুমিল্লা (দেবিদ্বার) প্রতিনিধি, জি.এম মাকছুদুর রহমান, 0১ মার্চ, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : দেবিদ্বারে চলছে গোমতী নদী থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনের মহোৎসব। কুমিল্লা জেলাজুড়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের উৎসব চলছে। অবাধে, প্রতিদিন শতশত ট্রাকে করে এই বালু ও মাটি পরিবহন করা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে।
জেলার গোমতী নদী থেকে অবাধে বালু উত্তোলনে নদী এলাকার আবাদি জমি দেবে গিয়ে ভূমিধসের আশঙ্কা দেখা দিয়েছে। বালু উত্তোলনের নিয়ন্ত্রণ নিতে সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনা ঘটেছে বেশ কয়েকবার। মাঝে দুই একবার প্রশাসন থেকে বালু উত্তোলন রোধে অভিযান পরিচালনা করলেও নতুন করে আবার বালু উত্তোলন শুরু করে।

জানা যায়, কুমিল্লা জেলা শহরের মধ্যে দিয়ে দেবিদ্বারে বয়ে যাওয়া গোমতী নদীকে গিরে প্রায় ২০ টি পয়েন্টে অবাধে বালু ও মাটি উত্তোলন চলছে। এরমধ্যে দেবিদ্বারে প্রায় পাঁচটি পয়েন্টে কালিকাপুর থেকে বড় আলমপুর পর্যন্ত বালু ব্যবসায়িরা ব্যপরোয়া হয়ে বালু ও মাটি উত্তোলন অব্যাহত রেখেছে। অবাধে মাটি উত্তোলনের ফলে নদী এলাকার আবাদী জমি দেবে যেতে শুরু করেছে। দেবিদ্বার উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া গোমতী নদীতে বেশ কয়েকটি স্থানে ভূমি ও বালু দস্যুরা প্রভাব খাটিয়ে বালু উত্তোলন করছে। এসব পয়েন্ট থেকে দিনে ও রাতে শতাধিক শ্রমিককে কাজে লাগিয়ে ট্রাকে ট্রাকে বালু ও মাটি উত্তোলন করছে ভূমি দস্যূরা।

দেবিদ্বার গোমতী চর এলাকায় ক্ষেতের ফসল নষ্ট করে বালু ও মাটি তোলা হচ্ছে। ওই এলাকার কৃষকরা জানান, আবাদী জমির ধার ঘেঁষে বালু ও মাটি তোলার কারনে বর্ষার সময় ফসলী জমি ভেঙ্গে যায়। বালু তোলার ফলে দিন দিন আবাদী জমি গ্রাস করে ফেলছে নদী। গোমতী নদীর উপর দিয়ে নির্মিত ব্রীজও হুমকীর মুখে রয়েছে।কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার মাঝ দিয়ে গোমতী নদী বহমান। পাশাপাশি ফসলি জমি, স্কুল, কলেজ মাদ্রাসা, ধর্মীয় প্রতিষ্ঠানসহ বিভিন্ন ধরনের অব কাঠামো রয়েছে গোমতী বাঁধের পাশে। এই এলাকা থেকে বালু ও মাটি উত্তোলন চলছে অবাধে।

গত বছর ভারতের পানি ও টানা বৃষ্টির কারনে গোমতীর চরে থাকা পরিবারের বসতভিটা ভাঙনের শিকার হয়। বাস্তুভিটা হারা হয়ে অনেক পরিবার অন্যত্র আশ্রয়ও নিয়েছিলেন। দেবিদ্বার জাফরগঞ্জ থেকে বড় আলমপুর পর্যন্ত গোমতী নদীর জেগে ওঠা চর কেঁটে সাবার করে দিচ্ছে এক শ্রেণীর অসাধু চক্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *