ইত্যাদি এবার পাবনায়

ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, (বিডি ক্রাইম নিউজ ২৪) :  ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, পর্যটন ও দর্শনীয় স্থানগুলোতে গিয়ে ইত্যাদি ধারণের ধারাবাহিকতায় এবারের পর্ব চিত্রায়ণ করা হয়েছে পাবনা জেলার ঈশ্বরদীর পাকশীতে দেশের শতাব্দী পেরিয়ে আসা একমাত্র ইস্পাত নির্মিত সর্ববৃহৎ রেল সেতু ঐতিহ্যবাহী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে।

শুধু রেল চলাচলের জন্য ইস্পাত দিয়ে নির্মিত এত বড় সেতু সারা বিশ্বেই বিরল। প্রাচীন আর বর্তমানের পাশাপাশি নিদর্শন এবং পাশে বহমান নদীর ধারা সবকিছু মিলিয়ে চমৎকার দর্শনীয় স্থান এ হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্ট।

এবারের পর্বটি ধারণ করা হয়েছে ১৯ সেপ্টেম্বর। বৈরী আবহাওয়া সত্ত্বেও বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘসময় ধরে আমন্ত্রিত দর্শকরা মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেছেন ইত্যাদির নান্দনিক সব পর্ব।

অনুষ্ঠানটিতে সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের খুঁজে এনে তাদের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরা হয়।

এ ছাড়া থাকে দেশি-বিদেশি অচেনা-অজানা স্থান নিয়ে তথ্যভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদন। এবারের পর্বে রয়েছে পাবনার ইতিহাস, ঐতিহ্য এবং মহানায়িকা সুচিত্রা সেনের ওপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন।

পাবনার বেড়া উপজেলার জগন্নাথপুর গ্রামের নিবেদিত প্রাণ কৃষি কর্মী বাদশা মোল্লার ওপর রয়েছে একটি অনুকরণীয় প্রতিবেদন।

আরও রয়েছে ঐতিহ্যবাহী ‘পাবনা মানসিক হাসপাতাল’-এর ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন। এ ছাড়া বিদেশি প্রতিবেদন তো থাকছেই। এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে দুটি। গান গেয়েছেন পাবনারই কৃতী সন্তান বাপ্পা মজুমদার ও তার দল ‘দলছুট’।

পাবনারই আরেক কৃতী শিল্পী স্বনামধন্য অভিনেতা চঞ্চল চৌধুরী-মা, বোন, বন্ধু ও ভালোবাসার মানুষদের আবেগময় সম্পর্কের অনুভূতি নিয়ে একটি গান গেয়েছেন। নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ।

স্বদেশি বিয়েতে ভিনদেশি সিরিয়ালের প্রভাব, বিয়ে বাড়ির ব্যতিক্রমী আয়োজন, বন্ধুত্বে কালো তালিকা, ভেজালের জাল, অবান্তর সন্দেহ, ভাসমান ভাষার ব্যবসাসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ। বরাবরের মতো ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদির এ পর্বটি ২৯ সেপ্টেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *