মাদারীপুরে বিষ খাইয়ে মারলো ১১টি বানর

মাদারীপুর জেলা প্রতিনিধি, আরিফুর রহমান, ০৬ মে ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মাদারীপুর পৌরসভার চরমুগুরিয়া ৯নং ওয়ার্ড এলাকায় ১১টি বিলুপ্ত প্রায় প্রজাতির বানরকে বিষ খাইয়ে মেরে ফেলেছে দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার বিকেলে। এই ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী।

স্থানীয়রা জানান, মাদারীপুর শহরের এই বানরগুলো শত বছর ধরে চরমুগরিয়া বন্দরের মানুষের পাশাপাশি বসবাস করে আসছে। মঙ্গলবার বিকালে দুর্বৃত্তরা কয়েকটি বানরকে মেরে ফেলার উদ্দেশ্যে বিষ খাইয়ে দেয়। এতে ১০টি বানর মারা গেছে। এছাড়াও একটি বানর অর্ধমৃত্য অবস্থায় পড়ে আছে। মৃত্যু ১০টি বানরকে স্থানীয়রা মাটি চাপা দিয়ে রাখে।

একাধিক ব্যক্তি জানান, খাদ্য সংকটের কারনে বানরগুলো বাসা বাড়িতে বিভিন্ন সময় হানা দিতো। তবে একারনে কেউ কখনও বানর মারেনি।

স্থানীয় সূত্র জানায়, আড়িয়াল খাঁ নদীবেষ্টিত মাদারীপুরের চরমুগরিয়া অঞ্চল বনজ ও ফলদ গাছে পূর্ণ ছিল। মুক্তিযুদ্ধের আগে এ বনে ১০ হাজারের মতো বানর ছিল। তখন জঙ্গল ও শত শত গাছ থাকায় বানরগুলোর বিচারণ ছিল চরমুগরিয়ার এলাকাজুড়ে। জেলা বন বিভাগের তথ্য মতে, চরমুগরিয়ায় এখনও আড়াই হাজারের মতো বানর আছে।

এব্যাপারে মাদারীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের আহবায়ক মাসুদ পারভেজ বলেন, এটা খুবই অমানবিক। বানরগুলো মাদারীপুরের ঐতিহ্য। শত বছর ধরে এই বানরগুলো মানুষের প্রতিবেশীর মতই বসবাস করে আসছে। কেউ কখন বানর মারেনি। কিছু অমানুষ এই বানরগুলোকে মেরে ফেলেছে। আমরা এর বিচার চাই।

এব্যাপারে জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা তাপস কুমার গুপ্তকে একাধিক বার ফোন দিলেও ফোন রিসিভ করেননি।

উল্লেখ্য, বানরের জন্য মাদারীপুর সদর উপজেলার কুমার নদের তীরে নয়াচর এলাকায় ১৮ একর জায়গাজুড়ে ইকোপার্ক নির্মাণ করা হলেও বানরগুলো আজও সেখানে নেওয়া সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *