ভোলায় ভয়াবহ অগ্নিকান্ডে শতাধিক দোকান ভস্মীভূত, অর্ধ শত কোটি টাকার ক্ষয়ক্ষতি

ভোলা প্রতিনিধি, কামরুজ্জামান শাহীন, ২৮ এপ্রিল, ২০১৮ (বিডি ক্রাইম নিউজ ২৪): ভোলা শহরের ব্যবসায়িক প্রাণকেন্দ্র মনিহারি, চকবাজার, ঘোষপট্রিতে ও খালপার সড়কে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। শনিবার দিবাগত রাত দেড়টা দিকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে শতাধিক ছোট বড় ব্যবসা প্রতিষ্ঠান ভস্মীভূত হয়েছে। এ সময় ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ৪ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে এতে প্রায় অর্ধ শত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় সূত্র থেকে জানা যায়, শনিবার দিবাগত রাত দেড়টার দিকে মনোহারি পট্টির একটি হার্ডওয়ারের দোকান থেকে বিদ্যূৎতের শর্টসারকিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে। এ সময় গ্যাস সিলিন্ডার, তেলের ড্রাম, রং ও স্পিরিটসহ দাহ্য পদার্থে আগুন লেগে মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা চার দিকে ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানান, আগুন লাগারপর এক পর্যায়ে খাল পাড় এলাকায় সুতা, পলিথিন ও ভোজ্য তৈলে ছড়িয়ে পড়লে আগুনের তীব্রতা ভয়াবহ আকার ধারণ করে। এর পর একে একে চকবাজার এলাকার একাংশের স্টেশনারি, ফল, মুদিসহ খালপাড় এলাকার চালের দোকানে আগুন ছড়িয়ে পড়ে।

এদিকে আগুন লাগার খবর পেয়ে প্রথমে ভোলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। এর পর আগুনের তীব্রতা দেখে ফায়ার সার্ভিসের আরোও ৫টি ইউনিট যোগ দেয়। ৪ ঘন্টা চেষ্টা চালানোর পর ভোর ৫ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুনে এসব দোকানে ক্ষতির পরিমাণ প্রায় অর্ধ শত কোটি টাকা হবে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা । আগুনের খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে আসেন ভোলা জেলা প্রশাসক মাকসুদ আলম সিদ্দিক ও পুলিশ সুপার মোকতার হোসেন। তাদের নেতৃত্বে পুলিশের কয়েকটি টিম ঘটনাস্থলে স্থানীয়দের সাথে আগুন নিয়ন্ত্রণে আনার কাজে সহযোগীতা করেন।

ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. মিজানুর রহমান জানিয়েছেন, ফায়ার সার্ভিসের ৬ টি ইউনিটের প্রচেষ্টায় ভোর ৫ টা নাগাদ আগুন সম্পূণরুপে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। এতে প্রায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান আংশিক ও পুরপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতির সঠিক হিসাব এখনো জানা যায়নি। বর্তমানে ক্ষয়ক্ষতি নিরুপনের কাজ চলছে বলেও জানান তিনি। আগুনের সূত্রপাত নিয়ে এখনো কিছু জানা যায়নি জানিয়ে তিনি বলেন, আগুনের সূত্রপাত কিভাবে হয়েছে তা অনুসন্ধান করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *