ঢাকায় নেট মিটারিং-এর মাধ্যমে ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

ঢাকা, ১৯ জানুয়ারি ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : ঢাকা শহরের ছাদ গুলো ব্যবহার করে প্রায় ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করা সম্ভব বিদ্যুৎ বলে মনে করছেন, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। নেট মিটারিং-এর মাধ্যমে ছাদ ব্যবাহর করে সৌরবিদ্যুৎ উৎপাদনকে জনপ্রিয় করা হচ্ছে। নবায়নযোগ্য উৎস হতে ১০ ভাগ বিদ্যুৎ উৎপাদনের নীতিমালা করা হয়েছে। ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সৌর বিদ্যুৎ প্লান

প্রতিমন্ত্রী বলেন, আগামী দিনের সৃজনশীল শহরের বিদ্যুৎ ও পানির চাহিদা পূরণে প্রয়োজন পেশাদারিত্বের সাথে প্রযুক্তির ব্যবহার বাড়ানো হবে। প্রবৃদ্ধি বৃদ্ধি ও উন্নয়ন অব্যাহত রাখতে আগামীর চাহিদা সামনে রেখেই বিদ্যুৎ ও পানির সরবরাহ নিশ্চিত করা দরকার। এর সাথে বর্জ্য ব্যবস্থাপনার দিকেও লক্ষ্য রাখতে হবে। স্থীতিশীল পণ্য সরবরাহ ও প্রয়োজনীয় সেবা প্রদান উন্নত শহরের জন্য অপরিহার্য। আগামী দিনের প্রাথমিক জ্বালানি হিসেবে এলপিজি বাংলাদেশে প্রাধান্য পাবে এবং এটা গাড়িতেও ব্যাবহর করার উদ্যোগ নেয়া হয়েছে। বিদ্যুৎ উৎপাদনে এলএনজির পাশাপাশি কয়লাকেও রেখেছি।

তিনি বলেন, সাশ্রয়ি বিদ্যুৎ ব্যবহার ও বিদ্যুতের সাশ্রয় নিয়ে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে,  ভূগর্ভস্থ কেবল ও সাবষ্টেশন, ছোট ট্রান্সফরমার, প্রিপেইড মিটার, সচেতনতা বৃদ্ধি, ইআরপি, স্কেডা ইত্যাদি আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্মার্ট শহর করার উদ্যোগ নেয়া হয়েছে। ঢাকা শহরের চারদিকে চারটি নদী আছে। সচেতনতা বাড়ানোর মাধমে পানি সরবরাহ করা হলে ঢাকা শহর আরো প্রাণবন্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *