পিলখানায় বিডিআর বিদ্রোহ মামলায় হাইকোর্টে ১৩৯ জনের মৃত্যুদন্ড বহাল

ঢাকা, ২৭ নভেম্বর, ২০১৭ (বিডি ক্রাইম নিউজ ২৪) : পিলখানায় বিডিআর সদরদপ্তরে (বর্তমান বিজিবি সদরদপ্তর) সংঘটিত বিদ্রোহে নারকীয় হত্যাযজ্ঞের ঘটনায় দায়ের করা মামলায় ১৩৯ জনের মৃত্যুদন্ড বহাল রেখে রায় দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ বেঞ্চ আজ এ রায় দেয়। বেঞ্চের অপর দুই সদস্য হলেন- বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার। এ মামলায় হাইকোর্ট নিম্ন আদালতে যাবজ্জীবনপ্রাপ্ত ১৬০ আসামীর মধ্যে ১৪৬ আসামীর দন্ড বহাল এবং নিম্ন আদালতে খালাসপ্রাপ্ত ৬৯ আসামীর বিষয়ে রাষ্ট্রপক্ষের আপিলের প্রেক্ষিতে ৩১ আসামীকে নতুন করে যাবজ্জীবন কারাদন্ড দেয় হাইকোর্ট।
এটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানান, বিচারিক আদালেতে মৃত্যুদন্ড পাওয়া ১৫২ জনের মধ্যে ১ জন মারা গেছেন। ১৩৯ জনের মৃত্যুদন্ড বহাল রাখা হয়েছে। আর ১২ জনের মধ্যে ৮জনের মৃত্যুদন্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন ও অন্য চারজনকে বেকসুর খালাস দেয়া হয়েছে। বিচারিক আদালতের যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত ১৬০ জনের মধ্যে হাইকোর্টের রায়ে ১৪৬ জনের সাজা বহাল রয়েছে। বাকি ১৪ জনের মধ্যে দু’জন আগেই মারা গেছেন। আর অন্য ১২ জন খালাস পেয়েছেন। বিচারিক আদালতের রায়ে খালাসপ্রাপ্ত ৬৯ জনের সাজা চেয়ে ফৌজদারি আপিল করেছিলেন রাষ্ট্রপক্ষ। তাদের মধ্যে ৩১ জনকে যাবজ্জীবন ও চারজনকে সাত বছর করে কারাদন্ড দিয়েছেন হাইকোর্ট। আর অন্য ৩৪ জনের খালাসের রায় বহাল রয়েছে।
এটর্নি জেনারেল বলেন, বিচারিক আদালত ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছিলেন। তাদের মধ্যে তিনজন মারা গেছেন। বাকি ২৫৩ জনের মধ্যে ১৮২ জনকে ১০ বছর করে, দুইজনকে ১৩ বছর করে (১০ বছর ও ৩ বছর কারাদন্ড সাজা একসঙ্গে চলবে), ৮ জনকে সাত বছর করে এবং চারজনকে ৩ বছর করে কারাদন্ড দেয়া হয়েছে। এখান থেকে খালাস পেয়েছেন ২৯ জন। অবশ্য ২৮ জন আপিলই করেননি।
বহুল আলোচিত ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তৎকালীন বিডিআরের সদর দপ্তরে সংগঠিত বিডিআর বিদ্রোহের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ১৫২ আসামীর মৃত্যুদন্ডের অনুমোদন (ডেথ রেফারেন্স) ও সাজা বাতিলে আসামীপক্ষের আপিলের ওপর এ রায় দেয়া হয়। একই আদালতে ডেথ রেফারেন্স ও সাজা বাতিলে আসামীপক্ষের আপিলের রায় ছাড়াও দন্ডিতদের সাজা বৃদ্ধি এবং আসামীদের খালাসের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে আনা আপিলেরও রায় দেন।
আসামী সংখ্যার দিক থেকে এটি দেশের ইতিহাসের সবচেয়ে বড় মামলা। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় ওই হত্যাযজ্ঞে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান। এই হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর বিচারিক আদালত রায় দেয়। এ মামলায় আসামী ছিল ৮৪৬ জন। সাজা হয় ৫৬৮ জনের। তাদের মধ্যে বিচারিক আদালতের রায়ে ১৫২ আসামিকে মৃত্যুদন্ড, ১৬০ আসামিকে যাবজ্জীবন কারাদন্ড, ২৫৬ জনের বিভিন্ন মেয়াদে কারাদন্ড হয়েছিল। খালাস পেয়েছিলেন ২৭৮ জন।
নারকীয় হত্যাযজ্ঞের ঘটনায় করা হত্যা মামলায় হাইকোর্টে রায় পড়া গতকাল শুরু হয়ে আজ শেষ হয়। এ রায় ঘোষণাকে কেন্দ্র করে সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে বাড়তি নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপ নেয়া হয়। নিরাপত্তা জোড়দারে আইন শৃংখলা বাহিনীর বাড়তি ব্যবস্থা নেয়া হয়। পরিচয় পত্র প্রদর্শন ও যৌক্তিক কারণ ব্যতিত সুপ্রিমকোর্ট অঙ্গনে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়।
রাজধানীর পিলখানায় বিডিআর সদর দপ্তরে সংগঠিত হত্যাকান্ডে আনা মামলায় দায়ের করা সকল ডেথ রেফারেন্স ও ফৌজদারি আপিলের ওপর যুক্তিতর্ক উপস্থাপন গত ১৩ এপ্রিল শেষ হয়। এর আগে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৮ জানুয়ারি হাইকোর্টে শুনানি শুরু হয়। রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক পেশ করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।
রায়ের পর এটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, রায়ে আদালত ৭টি পর্যবেক্ষণ দিয়েছে। বিজিবির ভাবমূর্তি রক্ষা, এ সদস্যদের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় এবং ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি সংগঠিত নারকীয় ওই ঘটনা বিষয়ে আগাম তথ্য দিতে ব্যর্থতা বিষয় খতিয়ে দেখতে বলা হয়েছে। এটর্নি জেনারেল বলেন, সেনাবাহিনীর সম্পূর্ণ নির্দোষ ও গুরুত্বপূর্ণ পদে থাকা কর্মকর্তাদের যেভাবে হত্যা করা হয়েছে, তা পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। তৎকালীন বিডিআর বাহিনীর কিছু সদস্যের উচ্ছৃঙ্খলতা, হিংস্রতা ও অমানবিকতা এমন পর্যায়ে পৌঁছেছিল, যা অকল্পনীয়।
সাজা বিষয়ে কোন আসামীর বিষয়ে আপিল বিভাগে আবেদন করা হবে কিনা এ বিষয়ে তিনি বলেন, পূর্নাঙ্গ রায় দেখে সিদ্ধান্ত নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *