রাজারহাটের একটি মাদরাসায় শিক্ষার মান নিম্নগামী, দাখিলে পাস ৪ জন

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি, ইব্রাহিম আলম সবুজ, ০৩ জুন, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : রাজারহাটের রাজমাল্লীরহাট সিদ্দিকিয়া ফাযিল (ডিগ্রি) মাদরাসায় শিক্ষার মান দিনদিন নিম্নগামী হচ্ছে। চলতি দাখিল পরীক্ষার ফলাফলে মাদরাসাটির ১৮ জন নিয়মিত পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে মাত্র ৪ জন পরিক্ষার্থী।

জানা গেছে, উপজেলার রাজমাল্লীহাট সিদ্দিকিয়া ফাযিল (ডিগ্রি) মাদরাসাটি ১৯৬০ইং সালে প্রতিষ্ঠিত হয়। শুরুর দিকে মাদরাসাটি স্বনামধন্য প্রতিষ্ঠান হিসেবে ব্যাপক সুনাম অর্জন করে। কিন্তু দীর্ঘ প্রায় এক দশক থেকে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকদের হেয়ালিপনা ও কর্তব্যে অবহেলার কারনে মাদরাসাটির শিক্ষার মান নিম্নগামী হতে শুরু করে।
কয়েক বছর ধরে এই প্রতিষ্ঠানে দাখিল, আলিম ও ফাজিল পরীক্ষায় অংশ গ্রহণকারী ও পাশের হার অত্যন্ত নাজুক। যার সঠিক হিসাব প্রকাশ করা শিক্ষকদের জন্য লজ্জাজনক। এই মাদরাসা থেকে ২০২০ সালের দাখিল পরীক্ষায় ১৮ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ গ্রহণ করেছিল। এরমধ্যে পাস করেছে মাত্র ৪ জন। এক দশক থেকে কোন পরীক্ষার ফলাফলে কোন ছাত্রছাত্রী জিপিএ-৫ পাওয়ার কোন রেকর্ড নেই বলে জানা গেছে।
মাদরাসার অধ্যক্ষকে নিয়োগ বাণিজ্যে যত তৎপর দেখা যায়, তেমন তৎপরতা দেখা যায় না মাদরাসা অবকাঠামো, শিক্ষার গুণগতমান, ছাত্রছাত্রীর উপস্থিতি, পাঠদানের উন্নয়নে। এমনকি অধ্যক্ষই নিয়মিত মাদরাসা আসেন না। শিক্ষকরা ক্লাস ফাকি দিয়ে বাজারে ঘোরেন। তিনি মাদরাসার অধিকাংশ ছাত্রছাত্রীকেও চেনেন না বলে জানা গেছে।
এলাকার অনেক অভিভাবক এর অভিযোগ এই মাদরাসায় ঠিক মত ক্লাস হয় না, দুপুর হলে ছেলে-মেয়ে বাড়ি আসে, অধ্যক্ষ প্রতিষ্ঠানের সঠিক দেখভাল করেন না। তাই মাদরাসার এই অবস্থা।
এবিষয়ে অধ্যক্ষ এটিএম রফিকুল ইসলামের সাথে ফোনে কথা হলে তিনি জানান, কত জন পাস করছে জেনে বলতে হবে। কতজন পরীক্ষা দিয়েছে তাও জানাতে পারেন নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *