রোহিঙ্গাদের মধ্যে রওশনের ত্রাণ বিতরণ

সোমবার উখিয়ার কুতুপালংয়ে ত্রাণ বিতরণের সময় তিনি রোহিঙ্গা সঙ্কট নিরসনে মিয়ানমারের উপর কূটনৈতিক চাপ বাড়াতে সরকারকে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

রওশন বলেন, “কফি আনান কমিশন যে সুপারিশ করেছে, তা মিয়ানমারকেই বাস্তবায়ন করতে হবে। বাংলাদেশে যারা আশ্রয় নিয়েছে দীর্ঘদিন যাবৎ এবং এখন যারা এসেছে, তাদের প্রত্যেক নাগরিককে মিয়ানমারকে ফেরত নিতে হবে। কারণ এ সমস্যা মিয়ানমার সৃষ্টি করেছে। এ সমস্যার সমাধানও মিয়ানমারকেই করতে হবে।”

সম্প্রতি রাখাইনে রোহিঙ্গা মুসলিম অধ্যুষিত গ্রামগুলোতে সেনাবাহিনীর অব্যাহত সহিংসতা থেকে বাঁচতে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে ৪ লাখ মানুষ।

সেনা অভিযান বন্ধ করতে আন্তর্জাতিক বিভিন্ন মহল থেকে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানানো হচ্ছে।

মিয়ানমার সরকার বলছে, সেনা ও পুলিশ চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর রাখাইনে এই সেনা অভিযান চলছে।

রওশন বলেন, “মিয়ানমারের শান্তি, স্থিতিশীলতা এবং জাতীয় ঐক্য প্রতিবেশী হিসেবে বাংলাদেশের মানুষের কাছে প্রত্যাশিত। কিন্তু গুটিকয়েক সন্ত্রাসীদের অপরাধের দায় নিরীহ মানুষের উপর চাপানোর যে ভ্রান্তিতে সে দেশের সরকার ভুগছে, তা দুর্ভাগ্যজনক।”

ত্রাণ বিতরণের সময় রওশনের সঙ্গে ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, জাতীয় পার্টির নেতা কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, নুরুল ইসলাম ওমর, হাজী ইলিয়াস, নুরুল ইসলাম মিলন, সালাহউদ্দিন আহমেদ মুক্তি, মামুনুর রশিদ, মুনিম চৌধুরী বাবু, জিয়াউল হক মৃধা, ইয়াহিয়া চৌধুরী, মাহজাবীন মোরশেদ, খোরশেদ আরা হক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *