‘মৌমাছিকে রক্ষা কর, মৌমাছি বিশ্বকে রক্ষা করবে’ শ্লোগানে ঝিনাইদহে আন্তর্জাতিক মৌমাছি দিবস পালিত

ঝিনাইদহ প্রতিনিধি, মোঃ জাহিদুর রহমান তারিক, ২০ মে, ২০১৮ (বিডি ক্রাইম নিউজ ২৪): “মৌমাছিরা যেখানে যায়,কৃষি ফলন বেড়ে যায়, মৌমাছিকে রক্ষা কর, মৌমাছি বিশ্বকে রক্ষা করবে” এই শ্লোগান নিয়ে ঝিনাইদহে প্রথম বারের মতো আন্তর্জাতিক মৌমাছি দিবস পলিত হয়েছে।

মৌচাষি সমিতি জেলা শাখার উদ্যোগে রোববার সকালে শহরের পায়রাচত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। এতে ব্যানার ফেস্টুন নিয়ে কৃষি বিভাগের কর্মকর্তাসহ মৌচাষীরা বক্তব্য রাখেন। পরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।

জেলা মৌমাছি চাষী সমিতির সভাপতি হাজী জালালের সভাপতিত্বে বক্তব্য রাখেন ঝিনাইদহ জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা ওয়াহেদুর রহমান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মোঃ মনিরুজ্জামান, বিসিক এর ডিএম সেলিনা রহমান, জেলা মৌচাষী সমিতির সাধারণ সম্পাদক এসএম শাহীন হোসেন, উন্নয়ন ধারার মনিটরিং অফিসার আতিয়ার রহমান, চেষ্টার নির্বাহী পরিচালক আতাউর রহমান প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ঝিনাইদহ সদর উপজেলায় এ বছর সরিষা ফুলের মাঠে মৌ চাষ করা হয়েছে। এতে সরিষার উৎপাদন বেড়েছে ১৫ থেকে ২০ ভাগ। বক্তারা, মানুষের স্বাস্থ্য সুরক্ষায় মধু পান ও মৌমাছি রক্ষার্থে সকলকে সচেতন হওয়ার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *