[REQ_ERR: 403] [KTrafficClient] Something is wrong. Enable debug mode to see the reason. মিয়ানমারে জরুরি অবস্থা জারি, সুচিসহ আটক নেতাদের না ছাড়লে ব্যবস্থা যুক্তরাষ্ট্রের - BD Crime News 24

মিয়ানমারে জরুরি অবস্থা জারি, সুচিসহ আটক নেতাদের না ছাড়লে ব্যবস্থা যুক্তরাষ্ট্রের

ইয়াংগুন, ০১ ফেব্রুয়ারী, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মিয়ানমারের সেনাবাহিনী এক বছরের জন্যে দেশটিতে জরুরি অবস্থা জারি এবং একজন জেনারেলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছে। এর আগে সোমবার ভোরে সেনাবাহিনী দেশটির বেসামরিক নেতা অং সান সুচি এবং প্রেসিডেন্টসহ অন্যান্য সিনিয়র নেতাদের আটক করে। সেনাবাহিনীর মালিকানাধীন মাওয়াধি টিভির এক ঘোষণায় বলা হয়েছে, রাষ্ট্রের স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে এ পদক্ষেপ প্রয়োজন। নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে ব্যাপক অনিয়ম মোকাবেলায় দেশটির নির্বাচন কমিশন ব্যর্থ হয়েছে বলেও এতে অভিযোগ করা হয়।

এদিকে যুক্তরাষ্ট্র মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি সুচিসহ আটক নেতাদের ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে। না হলে ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে ওয়াশিংটন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এ বিষয়ে এক বিবৃতিতে বলেছেন, মিয়ানমারের সাম্প্রতিক নির্বাচনের ফলাফল পাল্টে দেয়া কিংবা দেশটির গণতান্ত্রিক উত্তরণ বাধাগ্রস্ত করার যে কোনো চেষ্টার বিরোধিতা করে যুক্তরাষ্ট্র। আটককৃতদের ছেড়ে না দিলে মিয়ানমারের দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ওয়াশিংটন।

উল্লেখ্য, এর আগে সোমবার ভোরে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচি, প্রেসিডেন্ট ইউ উইন মিন্টসহ ক্ষমতসীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির(এনএলডি) আরো কয়েকজন সিনিয়র নেতাকে সেনাবাহিনী আটক করে। এছাড়া সেনাবাহিনী এক বছরের জন্যে দেশটিতে জরুরি অবস্থা জারি এবং একজন জেনারেলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে।

সেনাবাহিনীর মালিকানাধীন মাওয়াধি টিভির এক ঘোষণায় বলা হয়েছে, রাষ্ট্রের স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে এ পদক্ষেপ প্রয়োজন। নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে ব্যাপক অনিয়ম মোকাবেলায় দেশটির নির্বাচন কমিশন ব্যর্থ হয়েছে বলেও এতে অভিযোগ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *