ভোলা চরফ্যাসনে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলা ও জীববৈচিত্র সংরক্ষণে, চর কুকরী-মুকরীতে ইকোপার্ক নির্মাণ

ভোলা, ১৩ জানুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : ভোলা চরফ্যাসনের চর কুকরী-মুকরী তে ইকোপার্ক গড়ে তোলা হচ্ছে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় ও জীববৈচিত্র সংরক্ষণের লক্ষ্যে পরিবেশ ও বন মন্ত্রণালয় প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে। ইকোপার্ক স্থাপনে উদ্ভিদ, প্রাণী প্রজাতি রক্ষা, বন্য প্রাণীর আবাসস্থল ও প্রজনন ক্ষেত্র উন্নয়ন সম্ভব হবে। আগামী ১৭ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ইকো পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এর মাধ্যমে দেশী বিদেশী পর্যটকদের আগমনে উপকূলীয় দরিদ্র জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন ও আর্থিক সক্ষমতা বৃদ্ধি পাবে। প্রকল্পটি বন বিভাগের হলেও এটি বাস্তবায়নে কাজ করবে গণপূর্ত বিভাগ। ২০১৯ সালের জুন মাসের মধ্যে প্রকল্পটি সম্পন্ন করা হবে বলে জানা যায়।

বন বিভাগ সূত্রে জানা যায়, জলবায়ু পরিবর্তনজনিত নেতিবাচক প্রভাব হ্রাসকল্পে সৌন্দর্যবর্ধনকারী বনায়ন সৃষ্টির মাধ্যমে সাজানো হবে চর কুকরী-মুকরীকে। ইকো ট্যুরিজম সুযোগ বৃদ্ধির মাধ্যমে এখানকার সার্বিক পরিবেশ উন্নয়ন ও প্রতিবেশ সংরক্ষিত করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে কান্ট্রিবোট ক্রয়, নতুনভাবে তথ্য ও শিক্ষা কেন্দ্র নির্মাণ, শেডসহ গাইড ম্যাপ নির্মাণ, দিক নির্দেশনামূলক সাইন বোর্ড, পর্যটকদের জন্য যাত্রী ছাউনি, পর্যবেক্ষণ টাওয়ার, আর সিসি রোড-পিলারসহ ছোট-বড় জেটি নির্মান করা হবে। শিশুদের জন্য থাকবে বিভিন্ন রাইডস। জীববৈচিত্রের এক বিপুল সমাহার এবং পাখিদের জন্য রয়েছে রামসার সাইট। প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক রেস্ট হাউজ নির্মাণ করা হয়েছে। পাখি পর্যবেক্ষণ কেন্দ্র, পর্যবেক্ষণ টাওয়ার, আমব্রেলা শেড, আরসিসি বেঞ্চসহ বিভিন্ন স্থাপনা হয়েছে।

আগামী ১৭ জানুয়ারি মহামান্য রাষ্ট্রপতি ইকোপর্কের ভিত্তি স্থাপনের পর, এর কার্যক্রম শুরু করা হবে, অবকাঠামোগত উন্নয়ন কাজগুলো গণপূর্ত বিভাগ সম্পন্ন করবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে এ অঞ্চলে বিপুল কর্মসংস্থান সৃষ্টিসহ দারিদ্র্য বিমোচন করা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *