বিশ্ব বন্য প্রাণী দিবস উপলক্ষে নোবিপ্রবিতে ওয়েবিনার

নোয়াখালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ০৮ মার্চ, ২০২২ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পরিবেশ দূষণ ও ঝুঁকি মূল্যায়ন ল্যাব এবং প্রাণিবিদ্যা বিভাগের যৌথ উদ্যোগে ‘বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২’ উপলক্ষে গত ৪ মার্চ একটি ওয়েবিনার সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। তিনি তার বক্তব্যে বলেন, ‘সকলের সম্মিলিত প্রচেষ্টাই পারে বন্য প্রাণীর বাসস্থান নিশ্চিত করতে। আমাদের সকলের উচিত বন্য প্রাণী আইন মেনে চলা, সেই সঙ্গে এদের নিরাপদ বাসস্থান নিশ্চিতে অবকাঠামো উন্নয়ন করা’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান মো. আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ‘পরিবেশ উন্নয়নের পাশাপাশি আমাদের বন্য প্রাণীর বাসস্থান নিশ্চিত করতে হবে।’

সেমিনারে আরও বক্তব্য রাখেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. ফিরোজ জামান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এগ্রিকালচার ও মেরিন সায়েন্সের ডিন মোহাম্মদ রেদওয়ান, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য মো. ইউনুস মিয়া, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. সিরাজুল ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক হাবিবন নাহার।

এছাড়া উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ ২০টির বেশি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। সেমিনারে দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল বিশ্ববিদ্যালয় ও অন্টারিও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

‘বিশ্ব বন্য প্রাণি দিবস ২০২২’ উপলক্ষে আয়োজিত ওয়েবিনারের মডারেটর হিসেবে ছিলেন নোবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ও পরিবেশ দূষণ ও ঝুঁকি মূল্যায়ন ল্যাবের পরিচালক ড. মোহাম্মদ আবদুস সালাম। ওয়েবিনার সম্পর্কে তিনি বলেন, ‘আমরা যেভাবে প্রতিনিয়ত পরিবেশের ক্ষতি সাধন করে চলেছি তাতে বন্য প্রাণী তার বাসস্থান হারিয়ে আজ হুমকির মুখে। বন্য প্রাণী সংরক্ষণ এবং এর সঠিক বাসস্থান নিশ্চিত করতে যেসকল পদক্ষেপ নিতে পারি, তা নিয়ে বিষদ আলোচনা হয়েছে এই সেমিনারে। এই সেমিনারের মধ্য দিয়ে আমরা সাধারণ মানুষের সচেতনতাসহ বন্য প্রাণী সংরক্ষণে বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে পারবো ভবিষ্যতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *