বাগাতিপাড়ায় ১০০ গৃহহীনদের গৃহ নির্মাণে কোটি টাকা বরাদ্দ

নাটোর প্রতিনিধি, আসাদুজ্জামান, ০৮ জুন (বিডি ক্রাইম নিউজ ২৪) :  নাটোরের বাগাতিপাড়া উপজেলায় ১০০ জন গৃহহীনদের গৃহ নির্মাণ করতে এক কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০১৭-১৮ অর্থ বছরে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীন যার জমি আছে ঘর নেই তার নিজ জমিতে গৃহ নির্মাণ উপ খাতের আওতায় গৃহহীনদের জন্য একশ টি ঘর নির্মানে এ অর্থ বরাদ্দ করা হয়েছে বলে জানাযায় ইউএনও অফিস সূত্রে।

অফিস সুত্রে আরও জানা যায়, সুবিধাভোগীরা হলেন যাদের ০১-১০ শতাংশ জমি আছে, কিন্তু ঘর নেই বা থাকলেও তা বসবাসের অনুপযোগী এমন দরিদ্র মানুষদের গৃহ নির্মানে উপজেলায় প্রাপ্ত বরাদ্দকৃত অর্থ প্রদান করবে ইউএনও অফিস। গৃহ নির্মানের জন্য অনুদান পাওয়ার যোগ্য ব্যাক্তিরা হলেন দুঃস্থ অসহায় মুক্তিযোদ্ধা, বিধবা মহিলা, স্বামী পরিত্যক্ত মহিলা, শারীরিকভাবে পঙ্গু ও আয় উপার্জনে অক্ষম, অতি বার্ধক্য এবং পরিবারের আয় উপার্জনক্ষম সদস্য নেই এমন ব্যাক্তি।

উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু বলেন ১৯৯৭ সালের ১৯ মে কক্সবাজার উপকূলীয় অঞ্চল ঘূর্নিঝড়ে আক্রান্ত হয়। তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘুর্নিঝড় আক্রান্ত, গৃহহীন ও ছিন্নমুল পরিবারসূমহকে পুর্নবাসনের নির্দেশ দেন। তাঁরই নির্দেশে ১৯৯৭ সালে “আশ্রয়” নামে একটি প্রকল্প গ্রহন করা হয়।

আশ্রয়ণ প্রকল্পের সাফল্যের ধারাবাহিকতায় এপর্যন্ত এ প্রকল্পের মাধ্যমে প্রায ১ লক্ষ ৪০ হাজার পরিবার পুনর্বাসন করা হযেছে। এছাড়া কেউ গৃহহীন থাকবেনা, ঝুপড়ি ঘরে কেউ বসবাস করবেনা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর এমন প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষে বাগাতিপাড়া উপজেলায় একশজন গৃহহীনদের গৃহ নির্মাণ করতে এক কোটি টাকা অর্থ বরাদ্দ করেছে। উপজেলায় এমন বরাদ্দ বর্তমান সরকার এক দৃষ্টান্ত স্থাপন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *