বাংলা একাডেমিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’ জীবনীগ্রন্থের আলোচনা

ঢাকা (বিনোদন), ০১ আগস্ট, ২০২২ (বিডি ক্রাইম নিউজ ২৪) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবদ্দশায় প্রকাশিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’ শীর্ষক প্রথম জীবনীগ্রন্থ নিয়ে অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমী। আজ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস স্মরণে একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এই গ্রন্থের উপর আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

এদিকে, জাতীয় শোক দিবস স্মরণে একাডেমির ড. মুহম্মদ শহীদুল্লাহ্ ভবনে মাসব্যাপী বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থের প্রদর্শনী আজ সোমবার থেকে শুরু হয়েছে। একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তৃতা করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ এবং শুভেচ্ছা বক্তৃতা করেন আগামী প্রকাশনী’র প্রকাশক ওসমান গনি।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু এবং ১৫ই আগস্ট ১৯৭৫-এর শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, আবার এসেছে শোকের মাস আগস্ট। শোক থেকে শক্তি, শক্তি থেকে জাগরণ, জাগরণ থেকে বঙ্গবন্ধুর সোনার বাংলা। এই সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুকে নিয়ে ড. মযহারুল ইসলাম রচিত গ্রন্থটি একটি আকর গ্রন্থ, সূচক-গ্রন্থ। সেলিনা হোসেন বলেন, এই গ্রন্থ বঙ্গবন্ধু-গবেষণার ক্ষেত্রে পথিকৃৎ। বঙ্গবন্ধুর জীবনালেখ্য এই গ্রন্থে যেমন তুলে ধরেছেন, তেমনি তাঁর জীবনদর্শনের বিশদ আলোচনা করেছেন।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, তৃণমূল থেকে উত্থিত শেখ মুজিব কী করে জনগণনন্দিত মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিব হয়ে ওঠেন। লেখক বাংলার সংগ্রামী ইতিহাসের পরম্পরায় বঙ্গবন্ধুকে স্থাপন করেছেন। তিনি বলেন, গত শতকের ত্রিশ-চল্লিশ দশক থেকে বাংলার রাজনীতিতে বঙ্গবন্ধুর যে ঐতিহাসিক পথযাত্রা; তা লেখক তথ্য ও তত্ত্বের আলোকে উপস্থাপন করে ভাষা আন্দোলন-গণঅভ্যুত্থান এবং মহান মুক্তিযুদ্ধ সংঘটনে তাঁর ঐতিহাসিক অবদান অসাধারণ দক্ষতায় পাঠকের কাছে পরিস্ফুট করেছেন। ভাষাভিত্তিক বাঙালি জাতীয়তাবাদী রাষ্ট্র প্রতিষ্ঠা থেকে শুরু করে একটি আদর্শ সংবিধান প্রণয়নে বঙ্গবন্ধুর প্রজ্ঞা, মেধা, শ্রমের ধারাবাহিক ইতিহাস উল্লেখিত গ্রন্থে উদ্ভাসিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *