প্রাথমিক স্কুলের শিক্ষকরা যোগ্যতার পরীক্ষায় উর্ত্তীর্ণ হলেই ঢাকায় সুবিধামত স্থানে বদলিঃ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

ঢাকা, ৩ জানুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : রাজধানীর সিটি কর্পোরেশন এলাকায় বদলির ক্ষেত্রে প্রাথমিক স্কুলের শিক্ষকরা মেধা পরীক্ষায় উর্ত্তীর্ণ হলেই ঢাকায় সুবিধামত স্থানে বদলি হতে পারবে। রাজধানীর সিটি কর্পোরেশন  এলাকাগুলোতে বদলির ক্ষেত্রে এমন বিধিমালা তৈরি হচ্ছে। প্রাথমিক স্কুল শিক্ষকদের সংশোধিত বদলির নীতিমালা খসড়াতে এ প্রস্তাব করা হয়। চলতি মাসের মধ্যেই নীতিমালা চূড়ান্ত করা হবে। সূত্র, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। খসড়া নীতিমালায় বলা হয়, এক বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বদলির আবেদন করা যাবে না। তবে বিশেষ কারণে যে কোনো সময়ে মাধ্যমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক, প্রাথমিক জেলা শিক্ষা অফিসার ও বিভাগীয় উপ-পরিচালকের সুপারিশে সুবিধামতো স্থানে বদলি হওয়া যাবে। পরীক্ষায় উর্ত্তীণরাই শুধু এসব স্থানে বদলি হতে পারবেন।

চাকরি পাওয়ার পর নারী শিক্ষকদের বিয়ে হলে স্বামীর কর্মস্থলের পার্শ্ববর্তী স্কুলে বদলি হতে পারবে, প্রতিবন্ধী শিক্ষকদের স্থায়ী ঠিকানার পার্শ্ববর্তী এলাকার স্কুলে বদলি করা যাবে, স্বামী মারা গেলে বা বড় কোনো দুর্ঘটনা ঘটলে সুবিধামতো স্থানসহ বিশেষ কোনো কারণে বছরের যেকোনো সময় বদলি হওয়া যাবে, দুর্গম এলাকায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা চাকরির মেয়াদ ১০ বছরের পরিবর্তে ৫ বছর হলে, নিজ এলাকায় বদলি হতে পারবে, জাতীয়করণ অনেক শিক্ষককে ভিন্ন জেলায় নিয়োগ দেয়া হয়েছে, তারা প্রেষণে নিজ জেলায় বদলি হতে পারবে। সাধারণ বদলির ক্ষেত্রে বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত আবেদনের সময় নির্ধারিত রয়েছে।

আগের মতো শিক্ষকদের চাকরির মেয়াদ দুই বছর পূর্ণ হলে বদলির আবেদন করতে পারবে। দুই বছরের মধ্যেই নিজ জেলায় বদলির আবেদন করতে পারবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গিয়াস উদ্দিন বলেন, এখন থেকে বিশেষ কারণে বছরের যেকোনো সময় শিক্ষকরা বদলির আবেদন করতে পারবেন। অধিকাংশ শিক্ষক-শিক্ষিকা ঢাকায় বদলি হতে চায়, বদলিদের সুযোগ মেধাবী শিক্ষকদের দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *