পাঁচবিবিতে এতিমের অর্থ আত্মসাৎ

পাঁচবিবি ( জয়পুরহাট)  প্রতিনিধি, আল জাবির, ১৫ নভেম্বর, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : পাঁচবিবি উপজেলার সমাজসেবা কর্মকর্তা সেলিম রেজা উপজেলার এতিমখানার এতিমদের বরাদ্দের অর্থ আত্মসাৎ করেছেন বলে জানা গেছে। প্রাপ্ত তথ্য ও সূত্রে জানা যায়, উপজেলার ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ১৫টি নিবন্ধনকৃত এতিম খানা রয়েছে।  এসব এতিমখানায় এতিমদের সংখ্যা মোট ২৫৮ জন। এই এতিমদের ভরণ-পোষনের জন্য সরকার প্রতি ৬ মাস পর ক্যাপিটেশন গ্র্যান্ড নামে প্রতি ছাত্রের মাথা পিছু ২ হাজার টাকা মাসিক হারে অর্থ বরাদ্দ করে থাকেন। চলতি বছরেও অর্থ প্রদান করেন কিন্ত মহামারী করোনার কারণে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানের মত এতিমখানা গুলোও বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

এ সময় গত জুন মাসে করোনা কালীন সময়ে এসব এতিমদের জন্য সরকার নিয়মিত অর্থ বরাদ্দ দিলেও উক্ত কর্মকর্তা এতিমখানায় এতিমদের অনুপস্থিতির অজুহাতে প্রতি এতিম খানার বরাদ্দের মধ্য থেকে ২ মাসের অর্থ এতিম খানার মুহতামিম ও সভাপতির নিকট থেকে জোর পূর্বক গ্রহণ করেন। যার পরিমাণ ১০ লক্ষ ৩২ হাজার টাকা বলে জানা গেছে। পশ্চিম কড়িয়া দারুল উলুম এতিমখানা ও হাফেজীয়া মাদ্রাসার মুহতামিম ও সভাপতি সহ কয়েকটি প্রতিষ্ঠানের দায়িত্বশীলবৃন্দ সাংবাদিকদের নিকট সমাজসেবা কর্মকর্তা কর্তৃক এতিমের টাকা জোর পূর্বক গ্রহণ করার বিষয়টি স্বীকার করেন।
এ ব্যাপারে উপজেলা সমাজসেবা কর্মকর্তা সেলিম রেজা বলেন, এটি সম্পূর্ণ ভিত্তিহীন। তিনি কোন টাকা গ্রহণ করেনি। তিনি সরকারের বিধি মোতাবেক এতিমদের প্রয়োজনীয় তথ্যের জন্য চাপ দেওয়াতে সংশ্লিষ্টরা হয়তো তার বিরুদ্ধে এমন অপপ্রচার করেছেন। এ বিষয়ে জেলা সমাজসেবা কর্মকর্তা ইমাম হাসিমের সাথে কথা বললে তিনি বলেন, এ ব্যপারে এতিমের টাকা অনিয়মের কোন সুযোগ নাই, কেউ অনিয়ম করলে তদন্ত স্বাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *