নীলফামারী উওরা ইপিজেডে শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ ও অগ্নিসংযোগ 

নীলফামারী প্রতিনিধি, মোঃ শায়খুল ইসলাম সাগর, ২৭ জুন, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নীলফামারী উওরা ইপিজেডে  শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে উওরা ইপিজেডের এভারগ্রীন কারখানার শ্রমিকরা বিক্ষোভ, ভাঙ্গচুর ও অগ্নিসংযোগ করেছে। শনিবার (২৭ জুন) সকাল ৮টা সময় চাকরি থেকে বঞ্চিত শ্রমিকরা একত্রিত হয়ে এভারগ্রীন কোম্পানির সামনে প্রায় তিন ঘন্টা ধরে বিক্ষোভ পালন করে।

বিক্ষোভ চলাকালিন একপর্যায়ে উদ্ধতন কর্মকর্তার সাথে সংর্ঘষ শুুরু হয়। বিক্ষোভরত শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে কয়েকটি কাভার্ড ভ্যান, মোটরসাইকেল ও অফিসের প্রয়োজনী কাগজপ্রত্রসহ কয়েকটি কম্পিউটার ভাংঙ্গচুর ও  অগ্নিসংযোগ করে। পরে প্রশাসনের হস্তক্ষেপে ফিরে যান বিক্ষুব্ধ শ্রমিকরা। নীলফামারী, সৈয়দপুর ও ইপিজেডের তিনটি ইউনিট আগুুন নিয়ান্ত্রন করে।
শ্রমিকরা জানান, বেপজার বিধি লঙ্ঘন করে পরচুলা তৈরীর কারখানাটি বিভিন্ন সময় শ্রমিক বাতিল করে আসছে। করোনাকালীন সময়ে তার মাত্রা আরও বেড়ে যায়। এমনকি দীর্ঘদিন ধরে কাজে থাকা শ্রমিকদেরও ছাটাই করে কম মজুরীতে নতুন শ্রমিক নিয়োগ দিয়ে আসছে প্রতিষ্ঠানটি।
খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনের চেষ্টা করে ব্যার্থ হয়। পরে জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধরী,  অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান ও ইপিজেডের জিএম এনামুল হক উপস্থিত হয়ে শ্রমিকদের চাকরীতে পূনরায় বহাল করার আশ্বাস দিলে শ্রমিকরা ফিরে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *