ঝিনাইদহে এবার বিএন সি সি জুতা পায়ে শহীদ মিনারে

ঝিনাইদহ প্রতিনিধি, জাহিদুর রহমান তারিক, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : নানা কর্মসূচির মধ্য দিয়ে বুধবার সারা দেশের মতো ঝিনাইদহেও অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কিন্তু ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে অনেকেই স্মৃতির মিনারের পবিত্রতা নষ্ট করেছে। জুতা পায়ে শহীদ মিনারে উঠেছে তারা।

শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসা মানুষের এই কান্ড জ্ঞানহীন আচরণে সংস্কৃতিকর্মীরা হতবাক। পাশাপাশি তাঁরা এ ক্ষেত্রে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। ২১ শের প্রথম প্রহরে রাত ১২টা ১মিনিটে জেলা পুলিশের উদ্যোগে পুলিশ সুপার মিজানুর রহমানের নেতৃত্বে শহীদমিনারে পুষ্পার্ঘ অর্পন করা হয়। এর পর পরই মিনারে সর্বস্বরের মানুষের ঢল নামে।

বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান গুলোর শিক্ষক ও শিক্ষার্থীরা সমবেত হয় সেখানে। তারা সবাই ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। এ সময় ঝিনাইদহ সরকারি বালক বিদ্যালয়ের বিএন সিসির কিছু সদস্যকে জুতা পায়ে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য মিনারে উঠে পড়ে। বিষয়টি নজরে এলে গণমাধ্যম কর্মি ছবি তুলতে থাকে।

এমন অবস্থায় তড়িঘড়ি করে তারা মিনার থেকে নেমে যাবার চেষ্টা করে। পুলিশ সদস্যদের সামনে এভাবে শহীদ মিনারের পবিত্রতা নষ্ট হলেও তারা কিছু বলেননি। নিরব ভুমিকাই সবকিছু দেখে গেছেন। বিএন সিসির সদস্যদের বুটের নিচেও পদদলিত হয়েছে ফুল।

স্থানীয় একজন সংস্কৃতিকর্মী বলেন, শহীদ মিনারে জুতা পায়ে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা খুবই দুঃখজনক ঘটনা। দিন দিন একুশ ও মুক্তিযুদ্ধের চেতনার মৃত্যু হচ্ছে।

ঝিনাইদহ সরকারি কলেজের শিক্ষার্থী মাসুম পারভেজ, অনিক, হারুন ক্ষোভ প্রকাশ করে বলেন, শহীদ মিনারের পবিত্রতা রক্ষার ক্ষেত্রে স্বেচ্ছাসেবক দল ও পুলিশের উদাসীনতা প্রশ্ন বৃদ্ধ করেছে শ্রদ্ধা জানানোর সব আয়োজন। প্রশাসন এ ব্যর্থতার দায় কোনোভাবেই এড়াতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *