ঝিনাইদহের ছয়টি উপজেলার গ্রামাঞ্চলে ছোট ছোট পুকুর-ডোবার বিভিন্ন জাতের মাছ ধরতে মহা ব্যস্ত মৎস্য শিকারীরা

ঝিনাইদহ প্রতিনিধি, মোঃ জাহিদুর রহমান তারিক, ২৫ জুলাই, ২০১৮ (বিডি ক্রাইম নিউজ ২৪) : গত তিন দিন ধরে ঝিনাইদহে দিন-রাত অবিরাম টিপটিপ বৃষ্টি পড়ছে। মুষলধারে না হলেও অবিরাম বর্ষণে জেলার নিম্নাঞ্চলে খাল-বিলে নতুন পানি জমেছে। ফসলের জমিতে পানি থই থই করছে।

ফলে দেশীয় পদ্ধতিতে মাছ ধরায় মেতে উঠেছে ছোট-বড় সব বয়সের মানুষ। বিশেষ করে গ্রামাঞ্চলে স্থানীয়ভাবে তৈরি বিভিন্ন প্রকারের জাল ও বাঁশের তৈরি রাবানী, বেনে মাছ সহ বেশ কিছু রকমের যন্ত্র দিয়ে ছোট ছোট মাছ ধরার ধুম পড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, অবিরাম বর্ষণের ফলে ঝিনাইদহের ছয়টি উপজেলার গ্রামাঞ্চলে ছোট ছোট পুকুর-ডোবার বিভিন্ন জাতের মাছ ভেসে গেছে। এসব মাছ ছড়িয়ে পড়েছে মাঠের ফসলি জমিতে ও খাল বিলে। এই সুযোগে গ্রামাঞ্চলের লোকজন মাছ ধরার উৎসবে মেতে উঠেছে।

বর্ষা মওসুমে সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে সুতার তৈরি জাল নামের একটি মাছ মারা যন্ত্র। এটি গ্রামাঞ্চলে মাছ ধরার খুব জনপ্রিয় একটি মাধ্যম। বর্তমানে ঝিনাইদহে বিভিন্ন হাট-বাজারে এই যন্ত্রটির বিক্রি বেড়েছে ব্যাপকহারে।

শৈলকুপা উপজেলার সাতগাছি গ্রামের আশরাফুল ইসলাম জানান, গত তিন দিন ধরে দিন-রাত অবিরাম টিপটিপ বৃষ্টি ফলে বিভিন্ন পুকুর ও ডোবা থেকে খাল বিলে উঠে আসা মাছ সুতার তৈরি জাল দিয়ে ধরা হচ্ছে।

একই গ্রামের ইমরান জানান, পুকুর ও ডোবা থেকে উঠে আসছে দেশীয় প্রজাতির বিভিন্ন ধরনের মাছ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *